কলেজে গিয়ে অধ্যক্ষসহ কোনো শিক্ষার্থীই পেলেন না ইউএনও


আবু হাসাদ কামাল, পুঠিয়া :

রাজশাহীর পুঠিয়া মহিলা কলেজে আকষ্মিক পরিদর্শনে গিয়ে অধ্যক্ষসহ কোনো শিক্ষার্থীরই দেখা পেলেন না ইউএনও। বিনা ছুটিতে অধ্যক্ষ অনুপস্থিত থাকায় ফেসবুকে ক্ষোভ জানিয়েছেন তিনি। বলেছেন, আবহাওয়া খারাপের অজুহাতে ক্লাস সময় শেষ হওয়ার আগেই কলেজ ছুটি দেয়া্ হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছেন কলেজের অন্তর্বর্তীকালীন সভাপতির দায়িত্বে থাকা  ইউএনও ওলিউজ্জামান।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে পুঠিয়া কলেজে আকষ্মিক পরিদর্শনে যান ইউএনও ওলিউজ্জামান।  এসময় তিনি অধ্যক্ষ ফয়েজুর রহমানসহ কোনো শিক্ষার্থীকেই কলেজে উপস্থিত পান নি। তবে কয়েকজন শিক্ষক থাকলেও অনেকেই অনুপস্থিত।

ইউএনও ওলিউজ্জামান ফেসবুকে  দেয়া পোস্টে লিখেছেন, ‘বিভাগীয় কমিশনার স্যারের প্রটোকল শেষে আকস্মিক পরিদর্শনে পুঠিয়া মহিলা ডিগ্রি কলেজ। বেলা ১২:৩০ টায় গিয়ে উপস্থিত পাওয়া গেল ৫ জন শিক্ষককে। বাকী শিক্ষক তাদের ক্লাশ শেষ করে স্বাক্ষর করে আগেই চলে গেছেন। আর কিছু শিক্ষক অনুপস্থিত । অধ্যক্ষ নাকি ছুটি নিয়েছেন। অথচ আমি অন্তর্র্বতীকালীন সভাপতি হয়েও তা জানি না।কোন শিক্ষার্থীদের কলেজে পাওয়া গেলনা। ক্লাশ সময় শেষ হওয়ার পূর্বেই শিক্ষার্থীদের বৃষ্টি ও আবহাওয়ার অজুহাত দেখিয়ে ছুটি দিয়ে দেয়া হয়েছে। খুব সম্ভবত এভাবেই চলছে কলেজ কার্যক্রম। সার্বিক বিষয়ে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।সাথে সংশ্লিষ্ট সকলের মানসিকতা পরিবর্তন করা প্রয়োজন’।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় গত ২০১৬ সালে ২৬ সেপ্টেম্বর অধ্যক্ষর বিরুদ্ধে সরকারী অর্থ আত্মসাৎ ও  নানা অনিয়ম দুর্নীতির তদন্তে এসে এর প্রমাণ পেয়েছেন। এরপর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর উপসচিব নুসরাত জাবীন বানুর স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়। যার স্বারক নং-৩৭.০০.০০০০.০৭৪.০০১.০০৩.২০১৫.৪৫৪। পত্রে উল্লেখ করা হয় কলেজ অধ্যক্ষ ফয়েজুর রহমান তার শ্যালক ওই কলেজের প্রভাষক আব্দুর রউফ গত ৪ বছর ৮মাস অনুপস্থিত ছিলেন। অথচ অধ্যক্ষ ভূয়া স্বাক্ষর করে আব্দুর রউফের নামে বেতন-ভাতাদির প্রায় ৮ লাখ টাকা উত্তোলন করেছেন । এই অভিযোগের পরিপ্রেক্ষিতে চলতি বছরের ১১ ফেব্রুয়ারী তদন্ত টিম তাদের চুড়ান্ত প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে দাখিল করেন। যার স্বারক নং-৭জি/১৫০/(ক-৩)/২০১৬/৬০১।

ওই প্রতিবেদনে আব্দুর রউফের নামে উত্তোলনকৃত অর্থ সরকারী কোষাগারে জমা দিতে নিদের্শ দেয়া হয়। অপরদিকে প্রভাষক আব্দুর রউফ ও অধ্যক্ষ ফয়েজুর রহমানের বেতন-ভাতাদি সাময়িক বন্ধ রাখাও হয়েছিল।

এ বিষয়ে কলেজ অধ্যক্ষ ফয়েজুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমার বিরুদ্ধে যে সকল অভিযোগ উঠেছে তা সব গুলোই মিথ্যা। আমি প্রতিদিন সময়মত কলেজে আসি। আর গত বুধবারে কলেজের কাজে ঢাকায় গিয়েছিলাম তাই আসতে কয়দিন দেরি হয়েছে। সে সুযোগে কোনো কোনো শিক্ষক কলেজে আসেন নি হয়তো। ছুটি ও কলেজের সভাপতির অনুমতি ছাড়াই কিভাবে ঢাকায় গেলেন প্রশ্ন করা হলে তিনি ব্যস্ত বলে ফোনের লাইন কেটে দেন।

এ ব্যাপারে পুঠিয়া মহিলা কলেজের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান বলেন, কলেজের শিক্ষকরা সময়মত উপস্থিত থাকেন না এ বিষয় গুলো আমি শুনেছি। তাই কাউকে কিছু না জানিয়ে আকস্মিক অভিযানে গিয়ে এর সত্যতা পাওয়া গেছে। অধ্যক্ষ ও শিক্ষকদের এমন কর্মকান্ডে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।


শর্টলিংকঃ