কৃষকের অ্যাপে এবার ৬৪ উপজেলায় ধান বিক্রি


ইউএনভি ডেস্ক:

‘কৃষকের অ্যাপ’-এর মাধ্যমে এ বছর দেশের ৬৪ উপজেলায় একই প্রক্রিয়ায় বোরো সংগ্রহ করবে সরকার।এর আগে অ্যাপের মাধ্যমে ১৬ উপজেলার কৃষকদের কাছ থেকে আমন ধান সংগ্রহে সফলতা আসায় এবার সব জেলায় এ প্রক্রিয়া চালু করার কথা জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে খাদ্যমন্ত্রী এ তথ্য জানান।

এ সময় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকও উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে খাদ্যমন্ত্রী জানান, অ্যাপের মাধ্যমে প্রকৃত কৃষকরা ধান বিক্রি করতে পারবে, এর মধ্যে কোনো মধ্যস্বত্বভোগী আসতে পারবে না। ধান বিক্রিতে আগ্রহী কৃষকরা আবেদন করার পর তাদের মধ্য থেকে লটারির মাধ্যমে যেসব কৃষক নির্বাচিত হবেন, তারাই সরকারের কাছে ধান বিক্রি করতে পারবেন।এ বছর ৬ লাখ ২৬ হাজার ৯৯১ মেট্রিকটন আমন ধান, ৩ লাখ ৩৭ হাজার ৬১৮ টন সিদ্ধ চাল এবং ৪৩ হাজার ৯০০ টন আতপ আমন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা সরকারের।

এ সংক্রান্ত তালিকা কৃষি মন্ত্রণালয় থেকে সংগ্রহ করেছে খাদ্য মন্ত্রণালয়।কৃষকের অ্যাপ-এ ধান বিক্রির প্রক্রিয়া সম্পর্কে খাদ্য অধিদপ্তর সূত্রে জানা যায়

১। সরকারের কাছে ধান বিক্রি করতে আগ্রহী কৃষককে স্মার্টফোনে ‘কৃষকের অ্যাপ’ নামের অ্যাপ ডাউনলোড করতে হবে।
২। জাতীয় পরিচয়পত্র নম্বর ও মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।
৩। স্মার্টফোন না থাকলে নিকটস্থ ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রে গিয়েও এ সেবা নেওয়া যাবে।
৪। ধানের নাম (যেমন: আমন, বোরো), জমির পরিমাণ, কী পরিমাণ ধান বিক্রি করতে আগ্রহী ইত্যাদি তথ্য উল্লেখ করে ওই অ্যাপের মাধ্যমে ধান বিক্রির আবেদন করবেন কৃষক।
৫। নিবন্ধন, বরাদ্দের আদেশ ও দাম পরিশোধের সনদসহ তথ্য এবং ধান বিক্রির জন্য কবে কোন গুদামে যেতে হবে- এসব তথ্য এসএমএসে কৃষককে জানিয়ে দেওয়া হবে।আবেদনকারীর সংখ্যা নির্ধারিত সংখ্যার বেশি হলে লটারির মাধ্যমে কৃষক নির্বাচিত করে তাদের কাছ থেকে ধান কেনা হবে।অ্যাপটি ডাউনলোড করা যাবে এই ঠিকানা থেকে।


শর্টলিংকঃ