কোভিড-১৯ ব্যবস্থাপনা বিষয়ে ভারতে ই-আইটেক কোর্স


নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশের প্রতি ভারতের প্রতিশ্রুতি বাস্তবায়নের অংশ হিসেবে ভুবনেশ্বরের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এআইআইএমএস), বিশেষভাবে বাংলাদেশি অংশগ্রহণকারীদের জন্য কোভিড-১৯ ব্যবস্থাপনা বিষয়ক একটি ই-আইটিইসি কোর্সের আয়োজন করেছে। বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ঢাকার ভারতীয় হাইকমিশন এ তথ্য জানায়।

কোর্সটি ১২-১৩ মে ২০২০ পর্যন্ত অনুষ্ঠিত হবে এবং ভূবনেশ্বরের এআইআইএমএস এর চিকিৎসা পেশাজীবীরা বাংলায় এটি পরিচালনা করবেন। এটি বাংলায় পরিচালিত প্রথম কোর্স ও চিকিৎসা পেশাজীবী, স্বাস্থ্যকর্মী এবং বাংলাদেশের প্রশাসনিক কর্মকর্তারা এতে অংশ নিতে পারবেন। অনলাইন কোর্সের জন্য আগ্রহীদের https://itecgoi.in/e-itec.php এই ঠিকানায় নিবন্ধন করতে অনুরোধ করা হচ্ছে।

ভারত ও বাংলাদেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা ইতোমধ্যে কোভিড-১৯ পরিচালনায় সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ ও নিজেদের সেরা অনুশীলনগুলো বিনিময় বিষয়ে আলোচনার জন্য ভিডিও সম্মেলন করেছেন। এছাড়া, ভারতের শীর্ষস্থানীয় স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞরা ভারতীয় প্রযুক্তি ও অর্থনৈতিক সহযোগিতা (আইটিইসি) কাঠামোর আওতায় স্বাস্থ্যসেবা দানকারীদের কোভিড-১৯ পরিচালনায় সক্ষমতা বৃদ্ধি বিষয়ে একাধিক অনলাইন প্রশিক্ষণ মডিউল তৈরি এবং পরিচালনা করেছেন।

১৭-২১ এপ্রিল ২০২০ এআইআইএমএস, রায়পুর এ ধরনের প্রথম অনলাইন কোর্সটি পরিচালনা করে এবং বর্তমানে ভারতের চণ্ডীগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অব মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ দ্বিতীয় অনলাইন কোর্সটি পরিচালিত করছে। এ পর্যন্ত বাংলাদেশের ১৫০ জনেরও বেশি স্বাস্থ্য পেশাজীবী এ কোর্সগুলো দিয়ে উপকৃত হয়েছেন। আসন্ন কোর্সসমূহের বিস্তারিত https://itecgoi.in/e-itec.php এই ঠিকানায় পাওয়া যাবে।

বন্ধু ও প্রতিবেশী হিসেবে প্রতিকূল সময়ে ভারত বাংলাদেশের পাশে দাঁড়াতে প্রস্তুত। ২৯ এপ্রিল ২০২০ অনুষ্ঠিত ফোনালাপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। ভারত ও বাংলাদেশ ঐক্যবদ্ধভাবে কোভিড-১৯ সংক্রমণে সৃষ্ট পরিস্থিতি কাটিয়ে উঠতে পারবে।

ভারতের ‘প্রতিবেশী প্রথমে’ নীতির অংশ হিসেবে এবং কোভিড-১৯ এর বিস্তার রোধে একটি সহযোগিতামূলক আঞ্চলিক প্রচেষ্টার লক্ষ্যে ১৫ মার্চ ২০২০ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সার্ক নেতাদের নিয়ে একটি ভিডিও সম্মেলন করেছিলেন। ভারতের প্রতিশ্রুতি বাস্তবায়নের অংশ হিসেবে এই ই-আইটিইসি কোর্সের আয়োজন করা হয়েছে।

আরও পড়তে পারেন    বাংলাদেশকে করোনা চিকিৎসা সামগ্রী উপহার দিল ভারত


শর্টলিংকঃ