Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

ক্যানসার শনাক্তকরণে গুগলের এআই প্রযুক্তি


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক :

বিজ্ঞান আমদের জীবনে আশীর্বাদের মতন। দৈনন্দিন জীবন থেকে শুরু করে চিকিৎসা শাস্ত্রেও বিজ্ঞান এবং প্রযুক্তির অবদান অসামান্য। তেমনি বর্তমান চিকিৎসা ক্ষেত্রে যুক্ত হচ্ছে লেজার প্রযুক্তি, রেডিওগ্রাফি এবং আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের (এআই) মতো আধুনিক প্রযুক্তি।

আর জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল বলছে, অতি শিগগিরই এআই ব্যবহার করে মানব দেহের ক্যানসারের উপসর্গ শনাক্ত করতে পারবে।

গুগলের প্রোডাক্ট ম্যানেজার ডা. লিলি পেং গুগলের আই/ও বার্ষিক ডেভেলোপার সম্মেলনে বলেন, ‘এই প্রযুক্তি খুব দ্রুত ফুসফুস ক্যানসারের প্রাথমিক উপসর্গগুলো শনাক্ত করতে পারবে। যেখানে অনেক সময় পেশাদার বিশেষজ্ঞরাও ক্যানসারের প্রাথমিক উপসর্গগুলো শনাক্ত করতে ব্যর্থ হন।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিই এইচ ও) পরিসংখ্যান অনুসারে, অন্যান্য ক্যানসার থেকে ফুসফুসের ক্যান্সারজনিত কারণে প্রতিবছর অনেক বেশি মানুষ মারা যায়। এটি খুবই প্রচলিত ক্যানসার এবং ২০ লাখেরও বেশি মানুষ এতে আক্রান্ত হচ্ছে।

পেং বলেন, ‘এই রোগে কেউ আক্রান্ত হলে তা যদি পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রাথমিক অবস্থায় থাকতে শনাক্ত করা যায় তাহলে রোগীর টিকে থাকার সম্ভাবনা অনেক বেশি থাকে।

কিন্তু দুর্ভাগ্যবশত ৮০ শতাংশেরও বেশি ফুসফুসে ক্যানসার আক্রান্ত রোগীর সমস্যা প্রাথমিকভাবে ধরা পড়ে না।’

তিনি আরও বলেন, ‘ক্যানসারে আক্রান্ত প্রাথামিক পর্যায়ে যারা থাকেন তাদের এসব লক্ষণ সিটি স্ক্যানেও অনেক সময় ধরা পড়ে না এবং শেষ পর্যায়ে যারা থাকেন তাদের কিছু ছোট ছোট উপসর্গ শনাক্ত করা গেলেও তখন বেঁচে থাকার সম্ভাবনা খুব কম থাকে।’

পেং বলেন, ‘ফুসফুসে ক্যানসার শনাক্তে জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট এবং নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয় থেকে স্ক্যান ব্যবহার করা হবে এবং প্রশিক্ষিত রেডিওলজিস্টের সক্ষমতার সমান বা তার চেয়েও বেশি মাত্রায় ম্যালিগন্যান্ট সনাক্ত করার জন্য একটি নিউরাল নেটওয়ার্ক প্রশিক্ষণ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

গুগলের এআই প্রযুক্তি প্রাথমিক পর্যায়ে থাকা ক্যানসারের উপসর্গ শনাক্ত করতে পারবে বলে দাবি করেন গুগলের প্রোডাক্ট ম্যানেজার।

ক্যানসার স্ক্যানারের উন্নয়নের ক্ষেত্রে রোগীদের মেডিকেল রিপোর্টকে আরো যথাযত উন্নত করতে বিভিন্ন চিকিৎসা সংঘটন এবং হাসপাতালের সাথে সমন্বয় সাধন করে কাজ করা কথা জানান পেং।


Exit mobile version