- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

ক্রেতা সংকটে ৪৮ কেজিতে আমের মণ


পুঠিয়া প্রতিনিধি:

করোনার কারণে এবার রাজশাহীর সবচেয়ে বড় আমের হাট বানেশ্বরে ক্রেতা নেই। বাইরের ক্রেতা না আসায় আমের ন্যায্যমূল্য পাচ্ছেন না চাষিরা। একে তো আমের দাম নেই, তার ওপর ঢলন (ওজনে বেশি) দিতে দিতে দিশেহারা আমচাষি ও বাগান মালিকরা।

তারা বলছেন, করোনার কারণে বাইরের ক্রেতা হাটে আসেনি। আড়তদাররা দাম হাঁকছেন গড়পড়তা। ৪০ কেজিতে মণ হলেও নিচ্ছেন ৪৮ কেজি। প্রশাসনের চোখের সামনেই দিনের পর দিন ঘটছে এসব কাণ্ড। কিন্তু চাষিদের কিছুই করার নেই। এ যেন তাদের কাছে বোঝার ওপর শাকের আঁটি।

এখন আমের ভরা মৌসুম। ফলে রাজশাহীর সবচেয়ে বড় আমের হাট বানেশ্বর এখন আমে ভরা। জয়গা সংকুলান না হওয়ায় আমের হাট সরিয়ে নেওয়া হয়েছে বানেশ্বর সরকারি কলেজ মাঠে। করোনাকালীন আমের হাট ব্যবস্থাপনায় আনতে এই উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন।

জানা গেছে, হাট ব্যবস্থাপনায় শোলা প্রথা বাতিল, আম ওজনে মেট্রিক পদ্ধতি অনুসরণসহ মৌসুমের শুরুতেই বিভিন্ন নির্দেশনা দিয়েছিল উপজেলা প্রশাসন। এসব নির্দেশনা বাস্তবায়নে চাষি ও ব্যবসায়ীদের নিয়ে বৈঠকও হয়েছে। সেই বৈঠকে স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা পরিষদের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

ওই বৈঠকে সিদ্ধান্ত হয়, ৪০ কেজির বাড়তি এক কেজিও আম নেবেন না আড়তদাররা। নিলে তার দাম পরিশোধ করতে হবে আম বিক্রেতাকে। কিন্তু ভরা মৌসুমে তা একেবারেই আমলে নিচ্ছেন না আড়তদাররা।

বাজারে বাড়তি আম নেওয়া রেওয়াজে পরিণত হয়েছে বলে জানিয়েছেন বানেশ্বরের আমচাষি আশরাফুল ইসলাম। তিনি জানান, আড়তদাররা এক মণের দাম দিলেও ওজনে নিচ্ছেন ৪৮ কেজি। বাড়তি এই আট কেজির দাম দিচ্ছেন না। ক্যারেটের ওজন ধরছেন আরও তিন কেজি। সব মিলিয়ে ৫০ কেজি দিতে হচ্ছে। গত বছর আড়তদাররা ৪৬ কেজিতে মণ ধরেছিলেন। এবার বাড়িয়েছেন।

এলাকায় আড়তদাররা সিণ্ডিকেট গড়ে তাদের জিম্মি করেছেন বলে জানিয়েছেন স্থানীয় আম চাষি ও বাগান মালিকরা। তাদের ভাষ্য, আম নামানো, পরিবহন এবং বাজারে তুলতে তাদের মোটা টাকা খরচ হচ্ছে। কিন্তু করোনার কারণে বাজারে বাইরে থেকে পার্টি আসছে না। স্থানীয় আড়তদাররা আম কিনে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ বিভিন্ন অঞ্চলে পাঠাচ্ছেন।

সুযোগ বুঝে তারাই বাজার নিয়ন্ত্রণ করছেন। চাষিদের জিম্মি করে ইচ্ছে মতো ঢলন নিচ্ছেন। আপত্তি জানালে আড়তদাররা বলছেন- আম দিলে দিন, না দিলে না দিন। কাঁচামাল, তাই চাষি ও বাগান মালিকদের কিছুই করার নেই। উপজেলা প্রশাসন বিষয়টি জানে। জেনেও না জানার ভান করছেন তারা। বানেশ্বর আমের হাটের বিভিন্ন আড়ত ঘুরে এই অভিযোগের সত্যতা পাওয়া গেছে।

এদিকে করোনার কারণে আগের জায়গা থেকে আমের হাট সরিয়ে নিয়ে বসানো হয়েছে বানেশ্বর সরকারি কলেজ মাঠে। সকাল থেকেই ভ্যান ও ভটভটিতে করে আম নিয়ে বাজারে আসেন স্থানীয় আম চাষি ও বাগান মালিকরা। রাজশাহীর বিভিন্ন এলাকা থেকে আম আনেন বিক্রেতারা। আম এসেছে পাশের জেলা নাটোর থেকেও।

বাজার ঘুরে দেখা গেছে, হিমসাগর বা খিরসাপাত আমে বাজার ভরা। এই জাতের আম নামছে গত ২৮ মে থেকে। ২৫ মে থেকে নামছে লক্ষণভোগ বা লখনা আম। এখন প্রায় শেষের দিকে গোপালভোগ। নামতে শুরু করেছে ল্যাংড়া।

যদিও প্রশাসনের বেঁধে দেওয়া সময়সীমা অনুযায়ী, ল্যাংড়া নামার কথা ৬ জুন থেকে। ১৫ জুন থেকে নামবে আম্রপালি ও ফজলি। আর মৌসুমের শেষে ১০ জুলাই নামতে শুরু করবে আশ্বিনা ও বারি আম-৪। এছাড়া রঙিন আম খ্যাত বারি আম-১৪ নামবে জুলাইয়ের প্রথম সপ্তায়।

বানেশ্বর আমের হাটে প্রতি মণ গোপালভোগ বিক্রি হচ্ছে এক হাজার ৬০০ টাকা থেকে ২ হাজার টাকায়। চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় গোপালভোগের বাজার চড়া বলে জানিয়েছেন বিক্রেতারা।

তবে হিমসাগর মিলছে এক হাজার ৪০০ টাকা থেকে এক হাজার ৮০০ টাকা মণ দরে। আর ল্যাংড়া বিক্রি হচ্ছে প্রতি মণ এক হাজার ৪০০ থেকে দেড় হাজার টাকায়। লক্ষণভোগ বা লখনা আমের দাম নেই বললেই চলে। ডায়াবেটিক আম হিসেবে পরিচিত অপেক্ষাকৃত কম মিষ্টি জাতের এই আম বিক্রি হচ্ছে ৫০০ টাকা থেকে ৭০০ টাকা মণ দরে। বাজারে রয়েছে কিছু গুটিজাতের আম। সেগুলো বিক্রি হচ্ছে ৪০০ টাকা থেকে ৬০০ টাকা মণ দরে।

আমের এই দামে খুশি ক্রেতারা। তবে অসন্তুষ্ট আম চাষি ও বাগান মালিকরা। জেলার পুঠিয়ার জামিরা এলাকা থেকে বানেশ্বর হাটে আম বিক্রি করতে এসেছিলেন বাগান মালিক শাহ মোহাম্মদ। বাজারে আমের দাম না পেয়ে হতাশ তিনি।

এই আম চাষি জানিয়েছেন, বাজারে গত বছরের চেয়ে ৫০০ থেকে এক হাজার টাকা কমে রকম ভেদে প্রতি মণ আম বিক্রি হচ্ছে। এতে চাষি ও বাগান মালিক আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। করোনার কারণে ক্রেতা না থাকায় এই সংকট। এই পরিস্থিতিতে আম সংরক্ষণ ও বিদেশে রফতানি বাড়ানোর দাবি জানিয়েছেন এই আম চাষি।

একই ভাষ্য বানেশ্বরের কাপাশিয়া এলাকার আম চাষি আবুল কাশেমের। আমহাটের প্রবেশ মুখে ভ্যান ভর্তি ৫০ ক্যারেট খিরসাপাত আম রেখে পাশের গাছের ছায়ায় বিশ্রাম নিচ্ছিলেন তিনি। চোখে মুখে তার হতাশার ছাপ।

এই আম চাষি জানান, তার প্রায় ১০ বিঘা আমের বাগান রয়েছে। গোপালভোগ শেষ। এখন নামছে খিরসাপাত। গাছেই পাকছে আম, কিন্তু বাজারে দাম নেই। গাছে আম রাখার উপায়ও নেই।

বৃহস্পতিবার (০৩ জুন) দুপুর ১২টার দিকে তিনি আমের হাটে এসেছেন। কিন্তু ৪টা পর্যন্ত একজন ক্রেতাও আমের দাম বলেননি। শেষের দিকে হয়তো গড়পড়তা দামে আম বিক্রি হবে। তাতে কাঙ্ক্ষিত দাম না পাওয়ার শঙ্কা আবুল কাশেমের।

একই গাছের ছায়ায় বিশ্রাম নিচ্ছিলেন জেলার দুর্গাপুর উপজেলার পানানগর এলাকার আরেক আম চাষি রফিকুল ইসলাম। তারও আম বাগান রয়েছে প্রায় ৫০ বিঘার মতো।তিনি জানান, আমের হাটে ক্রেতা সংকট। তবে ক্ষতি এড়াতে গাছ থেকে তিনি আর আম নামাচ্ছেন না।তবে এই পরিস্থিতিতে আসলে তাদের কিছুই করার নেই বলে জানিয়েছেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কে জে এম আবদুল আওয়াল। তিনি বলেন, রাজশাহীর করোনা পরিস্থিতি চাঁপাইনবাবগঞ্জের চেয়ে খারাপ। কিন্তু আম বাণিজ্যের কথা ভেবে কঠোর লকডাউনে যাচ্ছে না প্রশাসন। ভোক্তারা একান্ত প্রয়োজন না হলে বাড়ির বাইরে বের হচ্ছেন না। ফলে খোলা বাজারে আমের ক্রেতা কমে গেছে।

একই কারণে বাজারে আমের চাহিদাও কম। এ জন্যই পাইকারি ক্রেতারাও তেমন আগ্রহ দেখাচ্ছেন না। তাছাড়া আম কিনতে যারা রাজশাহীতে আসতেন করোনার কারণে তারাও এখন আর সেইভাবে আসছেন না। এর প্রভাব পড়ছে পুরো অঞ্চলের আম কেন্দ্রিক অর্থনীতিতে।

কে জে এম আবদুল আওয়াল বলেন, দেশে রফতানিযোগ্য আম উৎপাদনে সেইভাবে নীতিমালা নেই। গুড এগ্রিকালচার প্রসেসের আওতায় স্থানীয়ভাবে কিছু চাষি সংঘবদ্ধ হয়ে রফতানিযোগ্য আম উৎপাদন করছেন। বাঘা উপজেলার এমনই একটি গ্রুপ এ বছর ৩৩০ টন আম ইউরোপে রফতানির টার্গেট নিয়েছে। মূলত হিট ওয়াটার ট্রিটমেন্ট দিয়ে এই আম বিদেশে যাচ্ছে। রফতানিযোগ্য এই আমের দেশীয় বাজারও রয়েছে। এই বাজার দিন দিন বাড়ছে।

এর বাইরে আরও ১০০ টন আম ভ্যাপার ট্রিটমেন্ট দিয়ে ইউরোপ ও জাপানে পাঠাবে রাজশাহীর একটি বেসরকারি প্রতিষ্ঠান। ওই প্রতিষ্ঠানটি জেলার গোদাগাড়ীতে সর্বাধুনিক প্রযুক্তির একটি ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করছে। আগামী বছর থেকে বিশ্ব বাজারে বিপুল পরিমাণ আম রফতানির আশা করা যাচ্ছে।

এদিকে আমের হাটে ঢলনের বিষয়টি স্বীকার করেছেন বানেশ্বর হাটের ইজারাদার উসমান আলী। তিনি জানান, বাড়তি ওজন যেন কেউ না নেন বা দেন সেজন্য মৌসুমের শুরুতে সব পক্ষকে নিয়ে বৈঠক হয়েছে। সর্বসম্মতিক্রমে নেওয়া এই সিদ্ধান্ত পরে সবাইকে জানিয়ে দেওয়া হয়। কিন্তু এখনো এই সিদ্ধান্ত পুরোপুরি কার্যকর হয়নি। ওজনের অতিরিক্ত আম দিয়েছেন এমন কেউ অভিযোগও দেননি। ফলে কারও বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়নি।

তবে জনস্বার্থে এই সিদ্ধান্ত কেন বাস্তবায়ন করা যাচ্ছে না খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক।তিনি বলেন, আসলে এটি স্থানীয় প্রথায় পরিণত হয়েছে। কৃষকদের স্বার্থে এই প্রথা বাতিল করা হয়। কিন্তু তারপও এই প্রথা কেন ফিরলো তা খতিয়ে দেখতে হবে। এ নিয়ে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

আমের হাটে স্বাস্থ্যবিধির বিষয়টি জানতে চাইলে মুহাম্মদ শরিফুল হক বলেন, স্বাস্থ্যবিধি অনুসরণ করে আম কেনাবেচা নিশ্চিত করতে খোলা মাঠে আমের হাট সরিয়ে নেওয়া হয়েছে। কিন্তু অসচেতনতায় সেটি পুরোপুরি মানানো যাচ্ছে না। সংক্রমণ এড়াতে সবাইকে ন্যূনতম স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানান তিনি।

আরএআর