Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

গরমের বিরুদ্ধে ‘লুঙ্গি আন্দোলন’ রাবি শিক্ষার্থীদের!


রাবি প্রতিনিধি:

তীব্র তাপদাহে অতিষ্ঠ হয়ে পড়েছে নগর জীবন। অসহ্য গরমের প্রশান্তির ছিটেফোটা বাতাস নেই কোথাও। তীব্র রোদ, অসহনীয় গরম বাতাসে অস্বস্তিতে পড়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরাও। তবে  তীব্র গরম থেকে খানিকটা স্বস্তি পেতে লুঙ্গি পরে ক্যাম্পাস দাপিয়েছে অনেক শিক্ষার্থী। এ যেন গরমের বিরুদ্ধে তীব্র আন্দোলন!

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় টুকিটাকি চত্বর থেকে লুঙ্গি পরে এমনই একটি মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্লোগান দিতে থাকেন, গরমের সঙ্গী, আরামদায়ক লুঙ্গি।

জানতে চাইলে অর্থনীতি বিভাগের ইমতিয়াজ আহমেদ বলেন, গরমে ঘাম ঝরে ঠাণ্ডা -জ্বর লেগেই আছে। গরমে জ্বালায় কোথাও টিকতে পারছিনা। দুপুরে গোসল করতে গেলে ট্যাপের পানি তো হাতই দেয়া যাচ্ছে না।

তিনি বলেন, হল থেকে বিভাগ আবার বিভাগ থেকে হলে যেতে তীব্র রোদে ত্বক পুড়ে যাওয়ার উপক্রম। এই গরমে তারপর আবার নেই কোনো বাতাস। একপ্রকারে দুর্ভোগের মধ্যেই ক্লাস করতে হচ্ছে আমাদের।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আরেক শিক্ষার্থী আরিফ ফুয়াদ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোতে বিভিন্ন সময় ক্লাস থাকে। সকাল বিকালে প্রায় সময়ই বিভিন্ন বিভাগের ক্লাস হয়।

তিনি আরও বলেন, হল থেকে খুব কষ্ট করেই ক্লাস করতে আসি। কিন্তু আবার দুপুরে হলে খাবার খেতে গেলে তীব্র রোদ আর রাস্তার ধুলাবালি অতিষ্ঠ করে তোলে। যার ফলে খুব এলার্জির সমস্যায় ভুগছি। আবার রুমে গিয়ে গরমে পড়াশোনাও হচ্ছে না। পরীক্ষা চলছে এ নিয়ে খুব সমস্যার ভিতরে আছি।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত রোববার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৯ ডিগ্রী সেলসিয়াস। যা ছিল সারা দিনের সর্বোচ্চ তাপমাত্রা। সোমবার দুপুরে তা উঠেছে ৪০ ডিগ্রী সেলসিয়াসে।


Exit mobile version