‘গুজব প্রতিরোধে পুলিশ বাহিনীকে আরো শক্তিশালী করা হচ্ছে’


সাইবার অপরাধ ও গুজব প্রতিরোধে পুলিশ বাহিনীকে আরো শক্তিশালী করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ মিলনায়তনে পাঁচ দিনব্যাপী আয়োজিত এক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো কিছু লেখা ও ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে যাচাই করে নেয়ার প্রতি গুরুত্ব আরোপ করে তিনি বলেন, মামলা কিংবা ধড়পাকড় নয়, সামাজিক সচেতনতা বৃদ্ধিই সাইবার অপরাধের ঘটনা কমাতে পারে।

বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ছাত্রী হল, ইডেন ও হোম ইকোনোমিক্স কলেজের প্রায় দুই হাজার নারী শিক্ষার্থীকে প্রশিক্ষণের এই উদ্যোগ নেয় অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি। ‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস ফর উইমেন ইমপাওয়ারমেন্ট’ শীর্ষক এই আয়োজনে সহযোগিতা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, সারাদেশের স্কুল কলেজগুলোয়ও এই ধরনের কর্মশালার আয়োজনে সহযোগিতা করা হবে।সিআইডির বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশের প্রথম শ্রেণির নাগরিক। তাদের দায়িত্ব বেশি। গুজব ও সাইবার অপরাধ বন্ধে তাদেরও ভূমিকা রয়েছে। সত্য তথ্য প্রচারের পাশাপাশি, মিথ্যা তথ্যগুলো চিহ্নিত করে মানুষকে তা জানাতে হবে।

ডিইউআইটিএস সাধারণ সম্পাদক রাসেল মাহমুদের সঞ্চালনায় এবং দেবরাজ দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাইবার পুলিশ সেন্টারের উপ-মহাপুলিশ পরিদর্শক (ডিআইজি) মো. শাহ আলম, বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য-প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাইমেন আস সাকিব, কম্পিউটার বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মামুনুর রশীদ, চ্যানেল টোয়েন্টিফোরের বিশেষ প্রতিনিধি ফয়সাল আলম, কথাসাহিত্যিক আবদুল্লাহ আল ইমরান এবং ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আরিফ ইবনে আলী।


শর্টলিংকঃ