গোদাগাড়ীতে সার ও কীটনাশকের দাম বেশি রাখায় জরিমানা


গোদাগাড়ী প্রতিনিধি:

রাজশাহীর গোদাগাড়ীতে কৃষি পণ্য-সার ও কীটনাশকের দাম বেশি রাখার অভিযোগে পৃথকভাবে অভিযান চালিয়ে ২ ব্যবসায়ীকে ৮ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত।

অভিযান চলাকালে উপজেলার কাঁকনহাট বাজারের মেসার্স ভাই ভাই ট্রেডার্সের স্বত্বাধিকারী মোঃ আব্দুর রাজ্জাকে ।সিনজেনটা কোম্পানির কীটনাশকের নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে বিক্রি ও মেমো চাওয়ার পরেও কৃষককে মেমো না দেওয়ায় ৩ হাজার টাকা এবং মেসার্স নাইম ট্রেডার্সের স্বত্বাধিকারী মোঃ আব্দুল লতিফ টুটুলকে কার্ডধারী সাব-ডিলার হয়েও সরকারি নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে সার বিক্রির অপরাধে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (১৭ নভেম্বর) উপজেলার কাঁকনহাট বাজারে দুপুর ১২ টা থেকে ৩ টা পর্যন্ত ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোছাঃ নাজমুন নাহার।

কৃষকদের প্রতারিত করছেন এমন অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে ২টি প্রতিষ্ঠানে ৮ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমান আদালত। অভিযান পরিচালনার সময় ‘সার ও বালাইনাশক পরিদর্শক’ হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ মতিয়র রহমান।

উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম বলেন,দীর্ঘদিন ধরে সিনজেনটা কোম্পানি বালাইনাশক প্রশাসনের আড়ালে অবৈধভাবে কয়েক দফা মূল্য বৃদ্ধি করে কৃষকের সাথে প্রতারণা করে আসছিল। তাদের মৌখিকভাবে সতর্ক করার পরেও মনগড়া মূল্য তালিকা তৈরি করাই এ অভিযান পরিচালনা করা হয় । তবে এই অভিমান অব্যহত থাকবে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোছাঃ নাজমুন নাহার বলেন, উপজেলায় কৃষি পণ্য-সারের কোন সংকট নেই। কিছু অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে সার সংকট তৈরী করে বেশি দামে সার বিক্রি করে কৃষকদের প্রতারিত করছে। বাজার নিয়ন্ত্রন করতে এ ধরনের অভিযান চলমান থাকবে।


শর্টলিংকঃ