গোদাগাড়ীতে ধান কেটে প্যাকেটজাত হচ্ছে মেশিনেই


গোদাগাড়ী প্রতিনিধি:
রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে কৃষকের ধান কাটা শুরু করে উপজেলা কৃষি অফিস। এক মেশিনেই ধান কাটা, মাড়াই, ঝাড়া, ও প্যাকেটজাত হচ্ছে যার নাম কম্বাইন হারভেস্টার । 


আজ মঙ্গলবার দুপুরে উপজেলার কাঁকনহাট পৌর  এলাকার দর্গাপাড়ায় চলতি বোরো মৌসুমে এই মেশিন দিয়ে কৃষকের ধান কাটা ও মাড়াই শুরু করা হয়। চলতি মৌসুমে  উপজেলায় দুইজন কৃষককে ১৪ লক্ষ টাকায় ৫০% ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন দেওয়া হয়। এনিয়ে উপজেলায় মোট ০৭টি কম্বাইন হারভেস্টার মেশিন কৃষকদের দেওয়া হয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শফিকুল ইসলাম জানান,করোনা মহামারির এই সময়ে মানুষ ঘর থেকে বের হতে পারছে না। সে সময় শ্রমিক সংকট ও আবহাওয়া খারাপ থাকার কারণে কৃষক ধান কাটতে হিমসিম খাচ্ছে। তাই সরকার (৫০% ভর্তুকিতে) কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করছে। যা দিয়ে অতিঅল্প সময়ে কৃষক ধান ঘরে উঠাতে পারবে।

তিনি আরও জানান,২০১৯-২০ অর্থ বছরের উন্নয়ন সহায়তার আওতায় ১৪ লক্ষ টাকা মূল্য ধরে ৫০% ভর্তুকিতে  উপজেলায় দুইজন কৃষককের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে। এর একটির  দাম ৩০ লাখ অপরটি ২৯ লাখ ৫০ হাজার টাকা। এ মেশিন দিয়ে প্রতি ঘণ্টায় ধান কাটা যাবে এক একর এর জন্য ডিজেল খরচ হবে মাত্র ৮ লিটার। তাই অতি অল্প সময় ও কম খরচে কৃষক তার ধান ঘরে উঠাতে পারবে।

এ সময় উপস্থিত ছিলেন,কাঁকনহাট পৌর মেয়র আব্দুল মজিদ,উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম,উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মতিয়র রহমান প্রমুখ।


শর্টলিংকঃ