গোদাগাড়ীতে বড়শিতে ধরা পড়ল ৯ কেজি বোয়াল!


গোদাগাড়ী প্রতিনিধি: 

রাজশাহী গোদাগাড়ী উপজেলার থানার সামনে এলাকায় পদ্মা নদীতে একটি বড়শিতে ৮-৯ কেজির ওজনের বোয়াল মাছ ধরা পড়েছে প্রতিদিনই। সোমবার সন্ধ্যার গোদাগাড়ী উপজেলার হাটপাড়া থানার সামনে পদ্মা নদীতে এই ধরনের কয়েকটি মাছ ধরা পড়ে।

শ্রীমন্তপুর গ্রামের বাসিন্দা মনিরুল ইসলাম, মিনহাজ ও এসরাইলসহ অন্য গ্রামের কয়েকজন বড়শি ফেলে মাছগুলো ধরেন। মনিরুল ইসলাম বলেন , চলমান করোনা ভাইরাসের কারণে আমাদের দোকান পাট বন্ধ থাকার করণে অবসরে বিকেল করে আমরা কয়েকজন মিলে শখ করে বড়শি নিয়ে বসে থাকি সে সময় এ মাছ গুলো ধরা পড়ছে।

পদ্মা নদী ও মহানন্দা নদীর মিলিত স্থানে একটি (অভয়াশ্রম) আছে। সেখানে বিভিন্ন জাতের বড় বড় মাছ থাকে। সোমবার বিকেলের দিকে নদীর ওই স্থানে পিয়ালী পচা মাছের টোপ দিয়ে বড়শি ফেলে রাখি। সে সময় মিনহাজের বড়শিতে ৮ কেজি ওজনের একটি সন্ধ্যার সময় মনিরুলের বড়শিতে ৯ কেজি ওজনের একটি এবং কিছুক্ষণ পরে এসরাইলের বড়শিতে ৬ কেজি ওজনের আরেকটি বোয়াল মাছ টোপ গিলে বড়শিতে আটকা পড়ে। একপর্যায়ে মাছগুলো উজানের দিকে দৌড়াতে থাকে। তখন হাতে থাকা টর্চের আলো নিভিয়ে ধীরে ধীরে বড়শির দড়ি ধরে টেনে মাছগুলোকে পাড়ের কাছে নিয়ে আসে।

বোয়ালগুলো প্রায় দেড় থেকে দুই ফুট লম্বা। মাছের আড়ৎ মালিক জাহাঙ্গীর বলেন, এত বড় বড় মাছ গোদাগাড়ীতে মৎস আভয়াশ্রমের করণে প্রতি বছর হয়ে থাকে । এই বোয়াল গুলোরদ দাম ১৩০০-১৪০০ টাকা কেজি। বড়শি ছাড়াও কয়েকদিন আগে ১০-১৫ কেজি ওজনের বোয়াল জেলেদের জালে ধরা পড়েছে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শামসুল করিম বলেন, বোয়াল রাক্ষুসে জাতের মাছ। বিভিন্ন ধরনের ছোট মাছ এরা খায়। নদীতে স্রোত কমে গেলে হাওর থেকে উজানের দিকে এসে তারা খাবার খুঁজে বেড়ায়। তবে গোদাগাড়ীতে মৎস আভয়াশ্রম বা মা ইলিশ ধরা নিষদ্ধ থাকার সময় নদীতে সব ধরনের জাল নামা থেকে বিরত থাকার কারণে এই মাছ গুলো বড় হয়েছে।


শর্টলিংকঃ