গোদাগাড়ীতে বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক সেমিনার


গোদাগাড়ী প্রতিনিধি:

গোদাগাড়ী বরেন্দ্র এলাকায় অধিকাংশ জনগোষ্ঠী সঠিক তথ্য না পাওয়াই বিদেশে কর্মসংস্থান ব্যবস্থা থেকে বঞ্চিত হচ্ছে। এ সব এলাকায় যুবক-যুবতীদের প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ গড়ে তুলে জনশক্তিতে রূপান্তর করতে হবে।

‘‘জেনে বুঝে বিদেশ যাই অর্থ সম্মান দুটোই পাই’’ প্রতিপাদ্যকে সামনে রেখে নিরাপদ, সুশৃংখল ও নিয়মিত অভিবাসন নিশ্চিত করার জন্য বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার এবং প্রেস ব্রিফিং বিষয়ক সেমিনারে বক্তারা একথা বলেন।

গোদাগাড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়ন উপজেলা পরিষদ মিলনায়তনে বৃহস্পতিবার সকাল১১ টায় সেমিনার অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আলমগীর হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যার জাহাঙ্গীর আলম।

এ সময় আরও উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ ইমরানুল হক, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক, মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলি, থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ খাইরুল ইসলাম, রাজশাহী টিটিসি’র প্রশিক্ষক ও প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের চীফ ইন্সট্রাক্টর রবিউল ইসলাম।

উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বলেন ,বর্তমান সরকারের ইশতেহার অনুযায়ী প্রতি উপজেলা থেকে ১ হাজার যুবক ও মহিলা বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এ লক্ষ্যে সরকার আগামী ২০২৫ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে ১৪ টি ট্রেডে জনবল নিয়োগ করবে জাপান সরকার। জাপান গমন ইচ্ছুক যে কোন একটিতে প্রশিক্ষণ গ্রহন করে প্রস্তুত নিতে হবে। এবং আওয়ামীলীগ সরকারের আমলেই স্থানীয় সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরীর হাত ধরেই খুব দ্রুত গোদাগাড়ীতে একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে উঠবে।

সমাপনী বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলমগীর হোসেন বলেন, বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য বাংলাদেশ সরকার প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে বিদেশগামী ও প্রবাসী ফেরতদের জন্য স্বল্প সুদে ঋণ দান সঠিক পরামর্শ প্রদানসহ সকল প্রকার সহায়তা প্রদান করে আসছে।

সেমিনারে সামাজিক দূরত্ব বজায় রেখে আলোচনা, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এবং উন্মুক্ত আলোচনার মাধ্যমে সেমিনারটি শেষ হয়। অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অফিসার জনাব মো. মতিয়র রহমানের সঞ্চালনায় বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা,শিক্ষক,ইমাম ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।


শর্টলিংকঃ