গ্রামে গ্রামে নারীদের ক্ষমতায়ন বিষয়ে ইউএনও’র উঠান বৈঠক


নিজস্ব প্রতিবেদক :

রাজশাহীর বাঘায় তথ্য প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন সম্পর্কে গ্রামে গ্রামে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজার উঠান বৈঠক কার্যক্রম অব্যাহত রয়েছে। ডিজিটাল বাংলাদেশ গড়াল লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

গ্রামে গ্রামে নারীদের ক্ষমতায়ন বিষয়ে ইউএনও’র উঠান বৈঠক

জানা যায়, উপজেলায় ১২৩টি গ্রামের মধ্যে ইতিমধ্যেই মঙ্গলবার (১১ ফেব্রুয়ারী) পর্যন্ত ২১টি গ্রামে এই উঠান বৈঠক সম্পূর্ণ করা হয়েছে। ২০১৯ সালের মার্চ থেকে এ উঠান বৈঠক শুরু করা হয়েছে।

প্রতিটি উঠান বৈঠকে উপজেলা তথ্য আপা নুসরাত জাহানের সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বলছেন, দেশ উন্নয়নের অগ্রধারায় এগিয়ে চলেছে।

আমরা চাই দেশের উন্নয়নের কাজ করতে। এ জন্য সকলের সহযোগিতার প্রয়োজন। বর্তমান সরকারের চাওয়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন সম্পর্কে জ্ঞানদান করা। কারণ দেশের উন্নয়নে নারীদের ক্ষমতায়ন ও ভুমিকা অপরিহার্য।

তিনি আরো বলছেন, আমাদের সামাজে এখনও অনেক কিছুর পরিবর্তন আনতে হবে। এই দেশকে আরো উন্নয়নশীল দেশ হিসাবে দেখতে হলে উন্নত শিক্ষার পাশাপাশি বাল্য বিয়ে এবং মাদক নির্মূলের কোন বিকল্প নাই।

যারা মাদক সেবন করে তারা আপনাদের সন্তান। তারা কখন বাড়ি থেকে বের হয়, আর কখন বাড়ি ফেরে সেটা আপনারাই ভালো বলতে পারবেন। সুতারাং তাদের ভাল পথে ফিরিয়ে আনার দায়িত্বও আপনাদের।

এছাড়া স্বাস্থ্য, শিক্ষা ও কৃষি ক্ষেত্রে নারীদের করনীয় সম্পর্কে তথ্য ভিত্তিক মুল্যবান বক্তব্য উপস্থাপনা করছেন। আয়োজিত উঠান বৈঠকে উপস্থিত থাকছেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বর, গ্রামের নারীসহ সমাজের সুধীজন।

আরো পড়তে পারেন:ইবিতে মঞ্চস্থ হলো বাল্যবিবাহ বিরোধী নাটক ‘নাদানের বিয়ে’


শর্টলিংকঃ