গ্রামে ঘুরে ঘুরে ধান কিনলেন রাজশাহীর ডিসি


নিজস্ব প্রতিবেদক :

কৃষকদের পাশে এবার দাঁড়ালেন রাজশাহীর জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের। বুধবার দুপুরে পবা উপজেলার মধুসুদনপুর গ্রামে গিয়ে তিনি সরাসরি কৃষকদের কাছে ধান কেনেন। প্রতিমণ ধাণ একহাজার ৪০টাকা দরে কেনা হয়েছে। এ ‍উপজেলার কার্ডধারী কৃষকদের কাছ থেকে ১২৬টন ধান কিনবে সরকার।

কৃষকের ধান কিনছেন জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের

দুপুর সাড়ে ১২টা দিকে পবা মধুসূদনপুর গ্রামে ছুটে যান জেলা প্রশাসক। এসময় তিনি সেখানে বিভিন্ন কৃষকের বাড়ি বাড়ি গিয়ে ধানের খোঁজ নেন। ধানের আর্দ্রতা পরীক্ষাও করে দেখেন। পরে খাদ্য অধিদপ্তরের জন্য ধান কেনেন।

পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ নেওয়াজ জানিয়েছেন, কৃষকেরা  ধানের ন্যায্য দাম পাচ্ছেন না -এমন খবরের পর জেলা প্রশাসক নিজে উপস্থিত থেকে ধান কেনার উদ্যোগ নেন। জেলা খাদ্য নিয়ন্ত্রক নাজমুল হোসেন ভূঁইয়াকে সঙ্গে নিয়ে নওহাটা পৌরসভার মধুসুদনপুর গ্রামে যান। সেখানে তিনজন কৃষকের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে আড়াই মেট্রিক টন ধান কেনা হয়।

ওই গ্রামের মজিবর রহমান নামের এক কৃষক জানান, জেলা প্রশাসকের উপস্থিতিতে তিনি ১৫ মণ ধান বিক্রি করেছেন। সরকার নির্ধারিত মূল্যে তিনি ধানের দাম পেয়েছেন। ধানের এমন মূল্য পেলে কৃষকরা উপকৃত হবে।

 কর্মকর্তাদের ধান দেখাচ্ছেন কৃষকরা

আরেক কৃষক আব্দুল আওয়াল বলেন, তিনি দুই বিঘা জমিতে বোরো চাষ করেছিলেন। ২০মণ ধাণ জেলা প্রশাসকের মাধ্যমে তিনি বিক্রি করলেন। ধান বিক্রির টাকা ব্যাংক একাউন্টে জমা হবে।

এবিষয়ে জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের বলেন, ‘কৃষকদের স্বার্থ রক্ষায় প্রশাসন সব সময় তৎপর থাকবে। তিনি ও তাঁর কর্মকর্তারা কৃষকদের কাছ থেকে ধান কেনার তদারকি করবেন। কোনো ব্যবসায়ী কৃষক সেজে ধান বিক্রির চেষ্টা করলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’।

এ সময় উপস্থিত ছিলেন, পবা উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাকিলা নাসরিন ও পবা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল হাসান।


শর্টলিংকঃ