Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

গ্রীষ্মেই মানবদেহে পরীক্ষামূলক টিকার প্রয়োগ


ইউএনভি ডেস্ক:
প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা আবিষ্কারের দ্বারপ্রান্তে পৌঁছেছেন বলে দাবি করছেন ইতালির গবেষকরা।রোমের স্পালানজানি হাসপাতালের সংক্রমণব্যাধী বিভাগের ওই গবেষক দল তাদের আবিষ্কৃত টিকা ইঁদুরের দেহে প্রয়োগের পর প্রথমবারের মতো সফলতা পান। খবর আরব নিউজের।

এটি এক করোনায় আক্রান্ত ইঁদুরটির দেহে রোগপ্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করে ভাইরাসটি নির্মূলে সফল হয়েছে বলে দাবি করেছেন টিকাটি নিয়ে গবেষণা করা প্রতিষ্ঠান তাকিসের প্রধান নির্বাহী লুইগি অরিসিচিও।

ইতালির সংবাদ সংস্থা আনসাকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, এই গ্রীষ্মেই এটি মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে। তাদের দাবি, প্রথমবারের মতো কোনো টিকা ভাইরাসটি নির্মূলে সফল হলো।

মানবদেহেও এটি একইভাবে কাজ করবে বলে তাদের বিশ্বাস। একটি মার্কিন প্রতিষ্ঠানও গবেষক দলটির সঙ্গে আছে বলে জানান তাকিসের প্রধান নির্বাহী। তাদের এ গবেষণাকাজে দেশের ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন প্রত্যাশা করেন তিনি।তাকিসের প্রধান নির্বাহী বলেন, এটি কোনো প্রতিযোগিতা নয়, আমরা সবাই মিলে মানবজাতির কল্যাণে কাজ করতে চাই।

প্রসঙ্গত, গত চার মাস ধরে বিশ্বের শতাধিক গবেষক দল করোনার টিকা আবিষ্কারে নিরলসভাবে কাজ করে যাছেন। এর মধ্যে যুক্তরাজ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দল তাদের আবিষ্কৃত টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে।


Exit mobile version