গ্রীষ্মের রমজানে ত্বকের যত্ন


উর্মিলা উর্মি:

গ্রীষ্মের খরতাপে এবার কাটবে পবিত্র রমজান মাস। গরমের সময় রোজা রাখার জন্য ত্বকে বেশ প্রভাব পড়ে। রোজার মাসে দৈনন্দিন কাজে পরিবর্তন আসে। তাই রোজ কিছুটা সময় পরিবর্তিত সময়সূচির মধ্যে যদি ত্বকচর্চা করা যায়। তাহলে ত্বক ও চুল সুস্থ থাকবে।

রোজার শুরুর দিকে দেখা যায় নানা ধরনের সমস্যা। মাথাব্যথা, অবসন্ন ভাব। ধীরে ধীরে তা কাটিয়ে উঠি আমরা। কিন্তু এই সময়ে দেখা যায় আমাদের ত্বকেও নানা সমস্যা।

অতিরিক্ত ঘাম ও রোজা রাখার কারণে পানির অভাবে ত্বকের আর্দ্রতা কমে যায়, ত্বক শুকনো হয়ে যায়, ঘামাচির চুলকানি, র‌্যাশের উপদ্রব বেড়ে যায়। তাই ত্বক প্রাণহীন ও নিস্তেজ হয়ে পড়ে।

রোজায় ভাজাপোড়া খাবার খাওয়ার কারণে ব্রণের সমস্যা দেখা দেয়। এই সময়ে ত্বকের একটু যত্ন নিলে ত্বক থাকবে সতেজ ও সজীব।

আমরা অনেকেই ইফতার কিংবা সেহরির পর একসঙ্গে অনেক পানি পান করি। যা মোটেই স্বাস্থ্যসম্মত নয়। ইফতারের পর থেকে অল্প অল্প করে পানি পান করা উচিত।

সেহরির সময়েও অল্প অল্প করে কয়েক দফায় পানি পান করতে হবে। সম্ভব হলে সময় শেষ হওয়ার আধা ঘণ্টা আগে সেহরি খাওয়া শেষ করে পানি পান করতে হবে।

পানিশূন্যতা রোধে নিয়ম করে পানি পান ছাড়াও খাবারের দিকে নজর দিতে হবে। ভাজাপোড়া যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে। ত্বক ভালো রাখতে ইফতারিতে ঘরে তৈরি ফলের রস, দই, চিড়া ও শরবতে দিতে হবে প্রাধান্য।

এ সময় ত্বকের আদ্রতা ধরে রাখতে অ্যালোভেরা জেল, গ্লিসারিন, গোলাপজল একসঙ্গে মিশিয়ে ময়েশ্চারাইজার হিসেবে নিয়মিত ব্যবহার করুন।

১ টেবিল চামচ কাঁচা হলুদের গুঁড়া ও ১ টেবিল চামচ চন্দন কাঠের গুঁড়ার সঙ্গে গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের ব্রণ দূর কারার পাশাপাশি ব্রণের দাগও দূর করবে। এটি ব্যবহার করতে হবে সপ্তাহে তিন দিন।

১ টেবিল চামচ পাকা পেঁপে চটকে তার সঙ্গে এক টেবিল চামচ পাতিলেবুর রস এবং প্রয়োজনমতো চালের গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি মুখসহ পুরো গলায় ২০ থেকে ২৫ মিনিট ম্যাসাজ করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে।

পানিশূন্য ত্বকে নিয়মিত কাঠবাদাম বাটা, ঠান্ডা দুধ এবং গোলাপ জল দিয়ে তৈরি ফেস প্যাক ব্যবহার করতে পারেন। এটি শুষ্ক ও পানিশূন্য ত্বকের জন্য খুবই উপকারি। এছাড়া টমেটো, কলা, শসা একসঙ্গে মিলিয়ে প্যাক তৈরি করে নিতে পারেন। ইফতারের ঘণ্টা খানেক পর ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

ঘুমানোর আগে একটু সময় করে ব্যবহার করুন ফেসপ্যাক । ফেসপ্যাক ব্যবহারের আগে ফেসওয়াশ ও ক্লিনজারের সাহায্যে ত্বক পরিষ্কার করে নিলে খুবই ভালো হয়। সব সময় সেটি সম্ভব না হলেও কখনোই ধুলাবালি ত্বকে ফেসপ্যাক ব্যবহার করবেন না।


শর্টলিংকঃ