‘ঘুড়ি’ নিয়ে ক্যাম্পাসে উড়তে চান রাবি ছাত্র মাসুদ


ইউএনভি ডেস্ক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অনার্স শেষ বর্ষের শিক্ষার্থী মাসুদ পারভেজ। কিন্তু স্বপ্ন তাঁর উদ্যোক্তা হওয়ার। সেই স্বপ্ন থেকেই নিজ বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো রাইড শেয়ারিং সার্ভিস চালু করেছেন তিনি। গত ৩ এপ্রিল থেকে পরীক্ষামূলকভাবে এসএমএস ও ফোনকলের মাধ্যমে একটি স্কুটি নিয়ে এই সার্ভিস শুরু করেন মাসুদ।

রাবির সাবাস বাংলাদেশ ভাস্কর্যের সামনে স্ক্রুটি নিয়ে মাসুদ পারভেজ

আপাতত পরীক্ষামূলকভাবে চালু করলেও আগামী জুন মাস নাগাদ অ্যাপের মাধ্যমে ক্যাম্পাসে আনুষ্ঠানিকভাবে রাইড শেয়ারিং সেবা চালু করতে চান তিনি। অ্যাপটির নাম তিনি দিয়েছেন ‘ঘুড়ি’।

পরীক্ষামূলক সেবা চালুর পর থেকে বেশ সাড়া পাচ্ছেন বলে জানিয়েছেন মাসুদ। প্রথম দিনেই ২১ জন যাত্রী পেয়েছিলেন তিনি। এখন প্রতিদিন প্রায় ৫০ জনের মতো যাত্রী পাচ্ছেন। পরীক্ষামূলক সার্ভিস চালুর কয়েক দিনের মধ্যেই ফেসবুকসহ নানা মাধ্যমে বিভিন্নজনের কাছে ইতিবাচক সাড়া পান। এরপরই অ্যাপ বানানোর সিদ্ধান্ত নেন তিনি।

রাইড শেয়ারিং সার্ভিস চালুর চিন্তা মাথায় এল কীভাবে? জানতে চাইলে মাসুদ বলেন, ‘কয়েক দিন আগে তাঁর এক আত্মীয় তাঁকে নিজের স্কুটিটি চালাতে দেন। ক্যাম্পাসে কয়েক দিন ঘোরাঘুরির পর স্কুটি নিয়ে আর কিছু করা যায় কি না, সে বিষয়ে চিন্তা করতে শুরু করেন। তখনই রাইড শেয়ারিং সার্ভিসের কথা মাথায় আসে। গত ৩ এপ্রিল তিনি প্রাথমিকভাবে এই সেবা দেওয়া শুরু করেন। যে স্কুটিটি দিয়ে সেবা দেওয়া শুরু করেন, সেটির নাম ছিল—কাইটস। সেই থেকেই অ্যাপটির নাম দেন—ঘুড়ি।

পরীক্ষামূলক সার্ভিস শুরুর কয়েক দিন পর একই বিভাগের শিক্ষার্থী সাজু মিয়া ও ইসলামিক স্টাডিজ বিভাগের সাইফুল ইসলাম চালক হিসেবে যোগ দেন। তিনজন মিলে দুটি মোটরসাইকেল নিয়ে আপাতত সার্ভিস শুরু করেছেন। পালা করে সকাল সাড়ে আটটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত এই সার্ভিস দিচ্ছেন তাঁরা। শুক্র ও শনিবার বিশ্ববিদ্যালয়ের সাপ্তাহিক বন্ধের দিন হওয়ায় এই দুই দিন সেবাটি বন্ধ রাখছেন তাঁরা।

মাসুদ পারভেজ জানান, ক্যাম্পাসের মধ্যে যেকোনো স্থানে একবার যেতে লাগবে ১০ টাকা। অ্যাপের মাধ্যমে সার্ভিস চালু হলে আরও কিছু চালককে যুক্ত করার পরিকল্পনা আছে তাঁর। থাকবেন কয়েকজন নারীচালকও। ওঠা-নামার জন্য ক্যাম্পাসে থাকবে নির্দিষ্ট কিছু পয়েন্ট।মাসুদ জানান, নতুন এই উদ্যোগের ব্যাপারে সবার কাছ থেকেই উৎসাহ পাচ্ছেন। মা-বাবা প্রথমে কিছুটা আপত্তি করলেও এখন ইতিবাচক সাড়া দিচ্ছেন। বিভাগের শিক্ষকেরাও পড়াশোনা ঠিক রেখে সার্ভিসটি চালু রাখতে উৎসাহ দিয়েছেন।

শুধু বিশ্ববিদ্যালয়েই নয়, নিজের স্বপ্নের পরিধি পুরো রাজশাহী শহরেই ছড়িয়ে দিতে চান মাসুদ। জানতে চাইলে তিনি বলেন, ‘অ্যাপ বানানোর খরচ কিছুটা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। তারপরও আগের খরচেই সেবা দিয়ে যেতে চাই।

‘পরীক্ষামূলক সার্ভিসের কথা শুনে কয়েকটি প্রতিষ্ঠান এরই মধ্যে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। ইতিবাচক সাড়া মিললে রাজশাহী শহরেও এই সার্ভিস ছড়িয়ে দিতে চাই। তবে রাইড শেয়ারিং নীতিমালার কিছু অংশ আমার মতো শিক্ষার্থীদের পক্ষে এমন সার্ভিস চালুর পথে বড় বাধা’ বলে মনে করেন তিনি।-সূত্র: প্রথম আলো।


শর্টলিংকঃ