Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

চলে গেলেন ভাষা সৈনিক আব্দুল জলিল


ইউএন নিউজ ডেস্ক:
ভাষা সৈনিক আব্দুল জলিল। ফাইল ছবি।
ভাষা সৈনিক, বরেণ্য সাংবাদিক ও সাপ্তাহিক লাকসামের প্রকাশক-সম্পাদক আবদুল জলিল আর নেই। বৃহস্পতিবার দুপুরে লাকসামের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। 
পারিবারিক সূত্র জানায়, বাদ মাগরিব লাকসাম উত্তর বাজার জামে মসজিদে মরহুম আবদুল জলিলের প্রথম জানাযা ও উত্তরদা উচ্চ বিদ্যালয় মাঠে দ্বিতীয় জানাযা শেষে পারিবারিক কবরে স্থানে দাফন করা হবে।
গত ১৩ জানুয়ারি (রবিবার) ভাষা সৈনিক আব্দুল জলিল তার নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হলে তাকে হাসপাতালে নেয়া হয়।
প্রসঙ্গত, ১৯৩৬ সালের ১ জানুয়ারি কুমিল্লার লাকসাম উপজেলার চন্দনা গ্রামে ভাষা সৈনিক আবদুল জলিল জন্মগ্রহণ করেন। ৫২’র ভাষা আন্দোলনের সময় তিনি লাকসাম নওয়াব ফয়জুন্নেছা কলেজে একাদশ শ্রেণির ছাত্র ছিলেন। মাতৃভাষার প্রতি ভালোবাসার কারণে ভাষা আন্দোলনে যোগদান করেছিলেন। তিনি দক্ষিণ কুমিল্লার প্রাচীন সংবাদপত্র ‘সাপ্তাহিক লাকসাম’ এর প্রকাশক ও সম্পাদক।
তার লেখা নাটক ‘খুনে লাল বাংলা’ প্রকাশিত হয়েছে। তিনি বৃহত্তর লাকসাম ও কুমিল্লা সংক্ষিপ্ত অধ্যায়সহ জনপদ কথামালা, বৃহত্তর কুমিল্লা জেলার সাংবাদিকতার উদ্ভব ও বিকাশের ইতিহাস, ওগো বঙ্গবন্ধু, সাগর তীরে কেওড়াবনে, পীর মুর্শিদের বাংলাদেশসহ বেশ কয়েকটি বই লিখেছেন। সত্তরের দশকে তিনি উত্তরদা উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।

Exit mobile version