Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

চাঁপাইনবাবগঞ্জের স্কুলে স্কুলে চলছে আনন্দ-বেদনার বিদায় অনুষ্ঠান


নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

আগামী ৩ ফেব্রুয়ারী হতে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। পরীক্ষাকে কেন্দ্র করে চাঁপাইনবাবগঞ্জের প্রতিটি স্কুল ও মাদরাসায় চলছে আনন্দ-বেদনার বিদায় অনুষ্ঠান।  অনুষ্ঠান উপলক্ষে স্কুল ও মাদরাসাগুলো সাজানো হচ্ছে রঙিন রঙে। ওই সব প্রতিষ্ঠানগুলোতে এক দিকে যেমন চলছে আনন্দ আয়োজন। ঠিক অন্য দিকে বিদায়ী শিক্ষার্থীদের মাঝে কিছু সময়ের জন্য পড়ে যাচ্ছে কান্নার রোল।

বুধবার চাঁপাইনবাবগঞ্জ শহরের কামাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ে এস এস সি পরীক্ষার্থীদের বিদায়, ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীদের বরণ ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে এসএসসি পরীক্ষায় বিদায়ী ছাত্রীদের মাঝে ঠিক তেমনই দেখা গেছে। তারা একে অপর কে জড়িয়ে বিদায় নেয়ার সময় কান্নায় ভেঙেে পড়েন

বিদায়ী শিক্ষার্থীরা জানান,প্রায় পাঁচটি বছর একটি বিদ্যালয়ে শিক্ষক ও পাঠিদের সাথে কাটানো প্রতিটা মূহুর্ত ছিল শিক্ষানীয়। দীর্ঘদিন এক সঙ্গে থেকে সবাই পরিবারের সদস্য মনে করতাম। কিন্তু আজ উচ্চ শিক্ষার জন্য বিদায় নিতে হচ্ছে প্রিয় প্রতিষ্টান থেকে। যার কারনে দিনটি যেমন ছিল আনন্দের। তার চেয়ে বেশি ছিল অত্যন্ত কষ্টের। এমন চিত্র এখন প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে দেখা যাচ্ছে।

বিদ্যালয় চত্বরে প্রধান শিক্ষক খালেদা বেগমের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গ্রামীণ ট্রাভেলস এর চেয়ারম্যান মো. মোখলেসুর রহমান, জেলা পরিষদ সদস্য আবুল বাসার, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মো.রেজাউল করিম।

অনুষ্ঠানের অতিথি মোখলেসুর রহমান তার বক্তব্যে বলেন, শিক্ষা জাতির মেরুদন্ড। মেরুদন্ড ছাড়া যেমন কোন মানুষ চলতে পারেনা তেমনি শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতি করতে পারেনা। তাই আমাদের সুশিক্ষা গ্রহণ করতে হবে। আমাদের সমাজ থেকে মাদক, সন্ত্রাস ,জঙ্গিবাদ ও সমাজের বোঝা বাল্যবিবাহ দূর করতে হবে। তিনি ছাত্রীদের বাল্যবিবাহের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলার আহবান জানান।

আরোও পড়তে পারেন:পুঠিয়ায় দু’শিক্ষিকার মারামারিতে অন্তঃসত্ত্বা মেয়র পত্নী হাসপাতালে


Exit mobile version