চাঁপাইনবাবগঞ্জে আম্পানের তাণ্ডবে আমের ব্যাপক ক্ষতি


নিজস্ব প্রতিবেদক,চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছে আম্পানের তান্ডব। মঙ্গলবার সারাদিন হালকা বাতাস ও বৃষ্টি থাকলেও বুধবার দিবাগত রাত সোয়া ১২টার সময় ব্যাপকভাবে ঝড় ও বৃষ্টি শুরু হয়। 

প্রচন্ড ঝড়ে জেলার ভিভিন্ন স্থানে আম গাছসহ অন্য গাছগুলো ভেঙে পড়ার খবর পাওয়া গেছে। এতে হতাহতের কোন খবর না পাওয়া গেলেও বিপুল পরিমান আম ঝরে পড়ার খবর পাওয়া গেছে।

শিবগঞ্জ উপজেলার আম চাষী আহসান হাবিব জানান,তার মোট সাত বিঘা জমিতে আমের বাগান বাগান রয়েছে। সে বাগানের গাছে প্রায় ৬০% আম এসেছে। ঝড় শুরু হওয়ার সময় কিছু আম ঝরে পড়ার খবর শুনেছেন। তিনি আরও জানান,চলতি মৌসুমে আমের ফলন বিপর্যয় ঘটেছে। যা আম এসেছে তাতে খরচ  উঠে আসা কষ্ঠসাধ্য হয়ে পড়বে। তার পর যদি ঝড়ে আম পড়ে নষ্ঠ হয়ে যায়,তবে বড় অঙ্কের ক্ষতির মুখে পড়তে হবে।

অপর আম চাষী ইসমাইল খান শামিম জানান,রাত ১২টা পর্যন্ত আম্পানের বৃষ্টি আমের জন্য আশির্বাদ ছিল। তবে হঠাৎ করে প্রচন্ড বেগে ঝড় শুরু হওয়ায় বেশ কিছু আম গাছ ভেঙে আম নষ্ট হয়ে যাচ্ছে। ফলে বিপুল পরিমান ক্ষতি হয়ে যাচ্ছে। এমনটাই হতাশার কথা জানান জেলার আরও কয়েকজন আম বাগানী।

জানাগেছে চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জ জেলায় জলবায়ুর বিরুপ প্রভাবে আমের বিপর্যয় হলেও কৃষক এবং কৃষিবিভাগের আন্তরিকতায় আমের সঠিক পরিচর্যা করে আম গাছে আম টিকিয়ে রাখার চেষ্টা করছিল তারা। ওই সব আম আর মাত্র কয়েকদিন পরেই নামানোর কথা।


শর্টলিংকঃ