চাঁপাইনবাবগঞ্জে শেষ মুুহুর্তে কামারশালায় ব্যস্ততা 


নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ: 
ঈদুল আযহাকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে চাঁপাইনবাবগঞ্জের কামারশালাগুলোতে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলছে তপ্ত লোহাকে পিটিয়ে দা, ছুরি, কোপতা তৈরীর কাজ। 


জেলা শহরের কয়েকটি কামারশালা ঘুরে দেখা গেছে এমন চিত্র। শহরের প্রাণ কেন্দ্র অক্ট্রয়মোড় এলাকার একটি কামার শালায় কথা হয় মালিক শ্রী মতিলাল কর্মকারের সঙ্গে। তিনি জানালেন, ঈদ আসলেই তাদের কাজের চাপ কয়েকগুন বেড়ে যায়। তবে কয়লার দাম বেড়ে যাওয়ায় হতাস তারা। তাদের দাবি- গত বছর বস্তা প্রতি যে কয়লা সাড়ে ৬’শ টাকা ছিল, তা এখন বেড়ে হয়েছে ১ হাজার ২’শ টাকা। ফলে স্বাভাবিকভাবে বেড়েছে মজুরী। তারপরও বাড়তি কাজে তার আয় ভালই হচ্ছে ।

আর এই বাড়তি চাপ সামাল দিতে অতিরিক্ত ৩ জন শ্রমিক নিয়োগ করেছেন। যারা ছুরি দা গুলো ধারালো করে তোলার কাজ করছেন। তিনি আরও বলেন, পুরনো দা বটি, কোপতা শান দেয়ার মজুরী প্রকার ভেদে ৫০, ৮০ ও ১২০ টাকা নেয়া হচ্ছে। গত বছর লোহার দাম ছিল কেজিতে ৪’শ টাকা, এবার বেড়ে হয়েছে ৫’শ টাকা। ফলে পারিশ্রমিকের উপর বেশ প্রভাব পড়েছে।

কামারশালায় কথা হয় আনারুল ও শফিকুলের সঙ্গে। তারা জানান,পছন্দমত ও মানসম্মত ছুরি কিংবা দা বা কোপতা যায়ই হোকনা কেন, কোরবানি ঈদের সময় কামার শালায় আসতে হয়। দাম কিছুটা বাড়তি থাকলেও তৈরীকৃত পাওয়া গেলেও মানের বিচারে নিজের পছন্দমত ও ওজনের তৈরী করে নেয়ায় ভাল।

এছাড়াও শহরের বেশ কিছু স্থানে তৈরীকৃত ছুরি, দা, কোপতা বিক্রি করছেন ব্যবসায়ীরা। অনেকেই এসব অস্থায়ী দোকানে ভিড় করছেন, দরদাম করে কিনে নিচ্ছেন প্রয়োজনীয় ক্রেতারা ।


শর্টলিংকঃ