চাঁপাইনবাবগঞ্জে বিশুদ্ধ খাবার পানির জন্য হাহাকার


তারেক রহমান, চাঁপাইনবাবগঞ্জ :
পবিত্র মাহে রমজান মাসে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকায় সুপেয় পানির তীব্র সঙ্কট দেখা দিয়েছে। পৌর এলাকার অধিকাংশ এলাকার নলকুপে পানি না উঠায় চরম ভোগান্তিতে পড়েছেন স্থানীয়রা। হাতে গোনা কয়েকটি নলকুপে সামান্য  পানি উঠলেও অনেক এলাকায় পানি পাওয়া যাচ্ছে না। ফলে ওই সব এলাকার বাসিন্দারা খাবার পানি সংগ্রহ করছে দুর-দুরান্ত হতে।

বিশেষ করে পৌর এলাকার বাতেন খাঁর মোড়,পিটিআই মাষ্টার পাড়া,পাওয়ার হাউস মোড়,দরগা পাড়া বিডিআর কলনির এলাকার মানুষ পড়েছে বেকায়দায়। আবার যে সকল এলাকায় পানি উঠছে তা প্রয়োজনের তুলনায় অনেক কম।

অভিযোগ রয়েছে,পৌরসভার লাইনে যে পানি সরবরাহ দেয়া হয়-তা  নোংরা ও ময়লাযুক্ত। ফলে রমজান মাসেও সাধারণ মানুষকে বাধ্য হয়ে পানি কিনে প্রয়োজন সারতে হচ্ছে।

পৌর এলাকার নিমতলার বাসিন্দা মনোয়ার হোসেন জুয়েল অভিযোগ করে বলেন,পৌরসভার পানিতে ময়লা ও দূর্গন্ধ থাকায় তা একে বারেই ব্যবহারের অনুপযোগী। তিনি বলেন,খাবার পানি সংগ্রহ করতে হয় প্রায় আধা কিলোমিটার দূর বাতেন খাঁর মোড়ের নলকু হতে।সেখানে পানি সংগ্রহ করতে গিয়ে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয় দীর্ঘক্ষণ।

একই অভিযোগ করেন পিটিআই মাস্টার পাড়ার বাসিন্দা আশরাফুল ইসলাম। তিনি জানান, শুধু রমজান নয় পুরো বছর বাইরে হতে পানি কিনে পান করতে হয়। দরগা পাড়ার বাসিন্দা মঞ্জুর জানান,দরগা পাড়ার সবগুলো বাড়ীর নলকূপে পানি উঠে না। একটি মাত্র নলকূপে পানি উঠে। ওই নলকূপ হতে খাবার পানি সংগ্রহ করতে হয়। সেটাও আবার সব সময় পাওয়া যায়না। হাতে কলস ও বালতি নিয়ে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয়।

হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সৈয়দ মফিজুল ইসলাম বলেন, পৌরসভার লাইনের পানি নোংরা ও ময়লাযুক্ত। ওই পানি ফিল্টার করার ঝামেলা বা পানি ফুটিয়ে পান করার চেয়ে নলকূপের পানি নিরাপদ।

জানাগেছে, সুপেয় পানির সমস্যা নিরসনের জন্য চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার উদ্যোগে বাতেন খাঁর মোড়ে একটি নলকূপ স্থাপন করা হয় কয়েক বছর আগে । আর এ নলকূপের ওপর নির্ভর করে এখনও খাবার পানির চাহিদা মেটাচ্ছে অসংখ্য পরিবার।

তথ্যমতে,বাংলাদেশে সর্বপ্রথম আর্সেনিক ধরা পড়ে চাঁপাইনবাবগঞ্জের বারঘোরিয়া এলাকায়। জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদফতর ১৯৯৩ সালে নবাবগঞ্জ সদর (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলার বারঘোরিয়া মৌজায় কয়েকটি নলকূপে পরীক্ষা চালিয়ে এখানকার ভূগর্ভস্থ পানিতে আর্সেনিক রয়েছে বলে ঘোষণা করে।

সরকার নানাভাবে আর্সেনিকমুক্ত পানি সরবরাহের চেষ্টা করে থাকলেও চাঁপাইনবাবগঞ্জ শহরে খাবার পানির সঙ্কট দেখা যায় মাঝে মাঝেই। বিশেষ করে গ্রীষ্মকালে সুপেয় পানির আকাল দেখা যায়।

পৌর এলাকার যে কয়েকটি নলকূপে পানি উঠে প্রতিদিন তিন-চার কিলোমিটার দূর থেকে এসে সকাল থেকে রাত পর্যন্ত নারী-পুরুষ ও শিক্ষার্থীরা লাইনে দাঁড়িয়ে সুপেয় পানি সংগ্রহ করে।

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার উদ্যোগে বিভিন্ন মোড়ে মোড়ে আর্সেনিকমুক্ত পানির জন্য নলকূপ স্থাপন করলে পৌরবাসীর সুপেয় পানির চাহিদা মেটানো সহজ হবে বলে মনে করছে স্থানীয়রা।


শর্টলিংকঃ