চাকরি হারাচ্ছেন নকিয়ার ভারতীয় সিইও


ইউএনভি ডেস্ক:

নকিয়া তাদের প্রধান নির্বাহী কর্মকর্তা ভারতীয় বংশোদ্ভূত রাজীব সুরিকে পদচ্যুত করতে যাচ্ছে। ফাইভজি রেসে হুয়াওয়ে ও এরিকসনের কাছে উল্লেখযোগ্য পরিমাণ বাজার হারানোর কারণে কোম্পানিটি এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয় বলে জানা গেছে।

রাজীব সুরি
রাজীব সুরি

তার স্থলাভিষিক্ত হবেন ৫৭ বছর বয়সী পেক্কা লন্ডমার্ক। সুরির কাছ থেকে তিনি দায়িত্ব বুঝে নেবেন চলতি বছরের সেপ্টেম্বরে।চলতি বছরে কোম্পানিটি নতুন করে সবকিছু শুরু করতে চায় যার প্রথম ধাপ হিসেবে ব্যবস্থায় পরিবর্তন আনছে তারা।ইতিপূর্বে জানা যায়, নকিয়ার অভ্যন্তরীণ অবস্থা এতটাই নাজুক যে কোম্পানিটি প্রতিযোগী কোম্পানির সঙ্গে মার্জারের কথাও চিন্তা করছে।সমস্যার শুরু হয় ফাইভজি রেসে নিজেদের চিপসেট নির্মাণ করতে ব্যর্থ হলে।

এর ফলে নকিয়ার ফাইভজি যন্ত্রাংশগুলো অনেক ব্যয়বহুল হয়ে পড়ে এবং এর প্রভাব পড়ে কোম্পানির বাৎসরিক লাভে।উল্লেখ্য, প্রধান নির্বাহী পরিবর্তনের খবর বের হলেই হেলসিংকিতে কোম্পানির শেয়ারের দাম বেড়ে যায় ৪.৯ শতাংশ।৫২ বছর বয়সী সুরির সবচেয়ে বাজে সিদ্ধান্ত হিসেবে বলা হচ্ছে গত বছর অক্টোবরে কোম্পানির শেয়ারহোন্ডারদের ডিভিডেন্ড বাতিল করাকে। এই এক সিদ্ধান্তের কারণে এক দিনে নকিয়ার শেয়ারের দরপতন হয় ২৩ শতাংশ। যে ক্ষতি এখনও নকিয়া বয়ে বেড়াচ্ছে।

উল্লেখ্য, সুরি নকিয়াতে ২৫ বছর ধরে কাজ করছেন। ২০১৪ সাল থেকে তিনি কোম্পানিটির প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পান। সিইও হওয়ার পূর্বে তিনি নকিয়া-সিমেন্স জয়েন্ট ভেঞ্চার পরিচালনা করতেন।


শর্টলিংকঃ