চারঘাটে এসিডি’র উদ্যোগে ‘আন্তর্জাতিক গ্রামীণ নারী’ দিবস উদযাপন


‘জলবায়ু সহিষ্ণুতা অর্জনে গ্রামীণ নারী ও মেয়েদের ভূমিকাই মুখ্য’ এই প্রতিপাদ্যকে সামনে রাজশাহীর চারঘাটে ‘আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস’ পালিত হয়েছে। মঙ্গলবার মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র আয়োজনে ও ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর সহযোগিতায় উপজেলার সালেহা শাহ্ মোহাম্মদ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে নানা আয়োজনে দিবসটি পালিত হয়। আয়োজনের মধ্যে ছিল গ্রামীণ হস্তশিল্প মেলা, ক্রীড়া প্রতিযোগীতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী।

দিনব্যাপী অনুষ্ঠিত এ আয়োজনের উদ্বোধন করেন চারঘাট উপজেলা ‘সোশ্যাল সার্পোট কমিটি’র সভাপতি মো. সাইফুল ইসলাম বাদশা ও সালেহা শাহ্ মোহাম্মদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হেদায়েতউল্লাহ। এছাড়া অন্যদের মধ্যে ইউনিয়ন সোস্যাল সার্পোট কমিটির সদস্যবৃন্দ, সালেহা শাহ্ উচ্চ বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, এসিডি’র ‘জিবিভি’ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো. মনিরুল ইসলাম পায়েল ও অন্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দিবসটির মূল প্রতিপাদ্য হচ্ছে- বিশ্বব্যাপী কৃষি ও খাদ্য নিরাপাত্তায় গ্রাম ও পল্লী উন্নয়নে গ্রামীণ নারীদের অবদানের স্বীকৃতি ও অবদানের গুরুত্বকে তুলে ধরা। একই সাথে গ্রামীণ নারীদের বহুমাত্রিক ভূমিকা ও অবদানের স্বীকৃতিও সম্মান করা। যা গ্রাম উন্নয়নের পাশাপাশি খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে ও গ্রামীণ দারিদ্রতা হ্রাসে গুরুত্বপূর্ণ অবদান রাখে। ‘মর্যাদায় গড়ি সমতা’ প্রচারাভিযান এ প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে দিবসটি পালিত হয়।


শর্টলিংকঃ