চারঘাটে মাদকের বিরুদ্ধে কমিউনিটি অ্যাকশন গ্রুপ গঠন


নিজস্ব প্রতিবেদক: 

রাজশাহীর চারঘাট উপজেলার সরদহ ইউনিয়নে মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে কমিউনিটি অ্যাকশন গ্রুপ গঠন করা হয়েছে। আজ (২৭ ফেব্রুয়ারি ২০২০) সকাল ১০টায় সরদহ ইউনিয়ন পরিষদ ভবনে চেয়ারম্যান আলহাজ্ব মো. হাসানুজ্জামান মধুর সভাপতিত্বে¡ কমিউনিটি অ্যাকশন গ্রুপ গঠণের লক্ষ্যে জাতীয় সংগীতের মধ্য দিয়ে পরামর্শক সভা শুরু হয়।

লাইট হাউস কনসোর্টিয়াম-যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে লাইট হাউস, ঢাকা আহ্ছানিয়া মিশন, আসক্ত পূনর্বাসন সংস্থা (আপস)-রাজশাহী এবং নারী ও শিশু কল্যান সোসাইটির আয়োজনে মাদক বিরোধী কার্যক্রম ‘ড্রাগ এবিউজ রেসিসটেন্ট অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং (দাড়াঁও)’ প্রকল্পটি ইউএসএইড এবং ইউকেএইড-এর আর্থিক সহায়তায় কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল কর্তৃক বাস্তবায়নাধীন প্রোমোটিং এ্যাডভোকেসি এন্ড রাইটস (পার) কর্মসূচির আওতায় রাজশাহী ও নাটোর জেলায় প্রকল্প বাস্তবায়ন করছে।

দাড়াঁও কর্মসূচীর লাইট হাউজ কনসোর্টিয়াম মনিটরিং, ইভালুয়েশন অ্যান্ড লার্ণিং কোঅর্ডিনেটর সুব্রত কুমার পাল প্রকল্পের গুরুত্ব তুলে ধরেন। উপজেলা সমন্বয়কারী জুয়েল প্রামানিকের সঞ্চালনায় পরামর্শক সভায় বক্তব্য রাখেন ইউনিয়ন পরিষদের সদস্য মোসা. শিউলী বেগম, মোছা. সামিদা বেগম, মোছা. বেনু বেগম, ঝিকরা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক এম এ বারী, ইউপি সচিব মো. মহিউদ্দিন সামুন, দি হাঙ্গার প্রজেক্ট এর ইউসি মো. আশরাফুল ইসলাম সরকার, সমাজসেবী মো. খোয়াজ উদ্দিন, প্রমূখ বক্তব্য রাখেন। এসময় ইউনিয়ন পরিষদের সকল প্রতিনিধি, স্কুল শিক্ষক সহ ৩৪জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

বক্তারা মাদকের বিরুদ্ধে সবাইকে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। মাদকের করাল গ্রাস থেকে সমাজকে রক্ষা করার জন্য সকলকে এগিয়ে আসার কথাও বলেন। বক্তারা আশাবাদ ব্যক্ত করেন, দাড়াঁও প্রকল্পের মাধ্যমে সরদহ ইউনিয়নকে একটি মডেল হিসেবে সকলের কাছে সমাদৃত হবে সেইসাথে শান্তিপূর্ণ একটি সমাজ গঠণে ভূমিকা রাখবে।

আরও পড়ুন : নওগাঁয় মামাকে নানা সাজিয়ে মুক্তিযোদ্ধা কোটায় চাকরি!

সরকারের ঘোষিত জিরো টলারেন্স নীতির আলোকে রাজশাহীর সরদহ ইউনিয়ন কে সম্পূর্ণরুপে মাদকমুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পরে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. হাসানুজ্জামান মধুকে আহ্বায়ক করে ৩০ সদস্য বিশিষ্ট কমিউনিটি অ্যাকশন গ্রুপ গঠণ করা হয়। কমিউনিটি অ্যাকশন গ্রুপ সরদহ ইউনিয়নে অ্যাডভোকেসি সভা, প্রচারাভিযান, মাদক বিরোধী সাংস্কৃতিক কর্মসূচি, ইয়ূথ ব্রিগেড গঠনসহ বিভিন্ন ধরণের কার্যক্রমের মাধ্যমে মাদকের বিরুদ্ধে জনসচেতনতা তৈরী করবে বলে জানান। সভাপতির বক্তব্যে ইউপি চেয়ারম্যান বলেন, সরকারে উন্নয়নের ধারাবাহিকতাকে এগিয়ে নিতে হলে আমাদের মাদকের বিরুদ্ধে শপথ নিয়ে কাজ করতে হবে। টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে মাদক নির্মূল করা ছাড়া কোন উপায় নেই। তাই মাদকের বিরুদ্ধে আমাদের সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

এদিকে একই দিনে আসক্ত পূনর্বাসন সংস্থা (আপস)-রাজশাহী জেলার তানোর উপজেলার মাদক প্রতিরোধে কাজ করছে। তারই ধারাবাহিকতায় তানোর উপজেলার ৬ নং কামারগাঁ ইউনিয়নে কমিউনিটি অ্যাকশন গ্রুপ গঠন করা হয়। কমিউনিটি অ্যাকশন গ্রুপ গঠন সভায় সভাপতিত্ব করেন ৬ নং কামারগাঁ ইউনিয়নের চেয়ারম্যান মো. মোসলেম আলী। চেয়ারম্যান মো. মোসলেম আলীকে কমিউনিটি অ্যাকশন গ্রুপ-এর আহবায়ক করে ২৪ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।


শর্টলিংকঃ