চারঘাট-বাঘা সীমান্তে মাদক ঠেকাতে কঠোর বিজিবি


মিজানুর রহমান, চারঘাট :
রাজশাহীর চারঘাট-বাঘা দুটি উপজেলা সীমান্তবর্তী এলাকায় হওয়ায় এখানে মাদকসহ ভারতীয় পণ্য পাচারে নিরাপদ রুট হিসেবে চোরাকারবারীদের কাছে ব্যাপক পরিচিত। ফলে দুর দুরান্ত থেকে মাদক পাচারকারী ও মাদক সেবনকারীদের এদুটি উপজেলায় আনাগোনা  খানিকটা বেশী। তবে সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির কঠোর অবস্থান নিয়েছে। 

জানা গেছে, মাত্র আড়াই মাসের ব্যবধানে শুধু মীরগঞ্জ বিজিবির হাবিলদার আলাউদ্দিন অভিযান চালিয়ে উদ্ধার করেছেন প্রায় ১১ লাখ ১৪ হাজার ৩৬০ টাকা মুল্যের ফেনসিডিল, হেরোইন ও ইয়াবা। আটক করা হয়েছে ৮ জন চিহিৃত মাদক কারবারীকে। যাদের বিরুদ্ধে রয়েছে বিভিন্ন থানায় একাধিক মাদক সংক্রান্ত মামলা। জব্দ করা হয়েছে বিভিন্ন ব্যান্ডের ৪টি মোটর সাইকেল। সেই আলাউদ্দিনের মাদক বিরোধী অভিযান প্রশ্নবিদ্ধ করতে অপপ্রচারে নেমেছে সীমান্তবর্তী কয়েকটি চোরাকারবারী সিন্ডিকেট।

সীমান্তবর্তী এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানাগেছে, গত কয়েক মাস আগেও সীমান্তবর্তী আলাইপুর, হরিরামপুর, কিশোরপুর, মীরগঞ্জ, ভানুকর, মহদীপুর, রাওথা ও পিরোজপুরসহ আশে পাশের কয়েকটি গ্রামে মাদক পাচারকারী ও মাদক সেবনকারীদের আনাগোনা ছিল চোখে পড়ার মত। কিন্তু গত মার্চ মাসে বিজিবির হাবিলদার আলাউদ্দিন মীরগঞ্জ বিওপিতে যোগদানের পরে পাল্টে যায় এসব এলাকার প্রতিদিনের চিত্র।

 

হাবিলদার আলাউদ্দিনের ধারাবাহিক মাদকবিরোধী অভিযানে আটক হতে থাকে সীমান্তবর্তী এলাকার চিহ্নিত মাদক পাচারকারীরা। শুধু আড়াই মাসের ব্যবধানে বিপুল পরিমানের ইয়াবা ট্যাবলেটসহ আটক করা হয় রাওথা এলাকার চিহিৃত মাদক ব্যবসায়ী ডন সুজন আলী, হেরোইনসহ আটক করা হয় ভানুকর গ্রামের হেরোইন সম্রাট তুফান আলীকে। একই গ্রামের ইয়াবা সম্রাট বেলাল হোসেনকে আটক করা হয় ইয়াবাসহ। এছাড়াও উদ্ধার করা হয় বিপুল পরিমানের ফেনসিডিল। জব্দ করা হয় ৪ টি নামী দামি ব্যান্ডের মোটর সাইকেল।

রাওথা কলেজের শিক্ষক ফজলুর রহমান বলেন, আগে যেখানে মাদক পাচারকারী ও সেবনকারীদের উৎপাতে এলাকায় চলাচল করা ছিল কঠিন। আজ সেই প্রতিদিনের চিত্র পাল্টে দিয়েছে  বিজিবি। যার ধারাবাহিক অভিযানে সীমান্তবর্তী এলাকার মাদক পাচারকারীদল আত্মগোপনে চলে গেছ। অনেকে আবার এলাকা থেকে পালিয়েছে।

হাবিলদার আলাউদ্দিন বলেন, আমি কাজ করি দেশ, তথা জনগনের জন্য। ঘাতক ব্যাধি মাদকের মুল উৎপাটন না করা পর্যন্ত বিজিবির ধারাবাহিক অভিযান অব্যাহত থাকবে। আমি চাই মাদক প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থার পাশাপাশি এলাকার সর্বস্তরের জনগনকে এগিয়ে আসতে হবে। সোচ্চার হতে হবে মাদকের বিরুদ্ধে।


শর্টলিংকঃ