চারুকলায় জয়নুল উৎসব উদযাপিত


ইউএনভি ডেস্ক:

শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৬তম জন্মবার্ষিকী উপলক্ষে দিনব্যাপী জয়নুল উৎসব-২০২০ উদযাপিত হয়েছে। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে বিশবিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিল্পাচার্যের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এসময় অন্যান্যের মধ্যে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া ও শিল্পাচার্য জয়নুল আবেদিনের ছেলে প্রকৌশলী ময়নুল আবেদিন উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিল্পাচার্যের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘শিল্পাচার্য চারুকলা শিক্ষার প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার জন্য ১৯৪৮ সালে ঢাকা আর্ট ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন। এই আর্ট ইনস্টিটিউট বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ হিসেবে সুপরিচিত। শিল্পাচার্যের অনবদ্য সৃষ্টি এই প্রতিষ্ঠানটি শুধু বাংলাদেশেই নয়, ভারতীয় উপমহাদেশে চারুকলা শিক্ষা প্রসারে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।’

জয়নুল উৎসব-২০২০ উপলক্ষে চারুকলা অনুষদের ওয়েবসাইটে শিল্পাচার্যের জীবন ও কর্মভিত্তিক আলোকচিত্র এবং শিল্পকর্মের ভার্চুয়াল প্রদর্শনীর আয়োজন করা হয়। এছাড়া, চারুকলা অনুষদের শিক্ষকবৃন্দসহ উপমহাদেশের বিশিষ্ট শিল্পীদের শিল্পকর্ম নিয়ে আর্টকনের সহযোগিতায় থ্রিডি প্রযুক্তিতে নির্মিত প্রদর্শনীরও আয়োজন করা হয়।


শর্টলিংকঃ