Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

চার দফা দাবিতে রুয়েটে শিক্ষকদের ধর্মঘট মঙ্গলবার


রাবি প্রতিনিধি:

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষকেরা চার দফা দাবিতে কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার (১৬ এপ্রিল) বেলা ১০টা ৫০ মিনিট থেকে দুপুর ১টা ২০ মিনিট পর্যন্ত কর্মবিরতি পালন করবেন।

রুয়েট সূত্রে জানা যায়, শিক্ষকদের দাবি পরিপ্রেক্ষিতে রুয়েট কর্তৃপক্ষ গত বছরের ডিসেম্বর মাসে রুয়েটের ৮৪তম সিন্ডিকেট সভায় শিক্ষকদের প্রারম্ভিক ও অনুপার্জিত ইনক্রিমেন্ট বৃদ্ধির সিদ্ধান্ত নেয়।

১১ ডিসেম্বর ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. মোশাররফ হোসেন একটি অফিস আদেশ জারি করেন। তবে শিক্ষক সমিতির দাবি, এটি বাস্তবায়নে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

রুয়েট শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শামীমুর রহমান জানান, তারা দীর্ঘদিন ধরে শিক্ষকদের উচ্চতর ডিগ্রির জন্য সিন্ডিকেট অনুমোদিত বেতনবৃদ্ধি/ বিশেষ বেতন প্রদান, বকেয়া বেতন প্রদান ও বেতন বৈষম্য দূর করা এবং বিভিন্ন বিভাগের সম্প্রতি যোগ দেওয়া প্রভাষকদের প্রারম্ভিক বেতন বৃদ্ধির জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে আসছেন।

রুয়েট কর্তৃপক্ষ তাদের দাবির মানছে না। তাই গত শনিবার শিক্ষক সমিতির সাধারণ সভায় তারা আজ ক্লাস ও পরীক্ষা থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছেন।

অধ্যাপক শামীমুর বলেন, আমরা আমাদের দাবিগুলো মেনে নেওয়ার জন্য গত সোমবার পর্যন্ত রুয়েট কর্তৃপক্ষকে সময় দিয়েছিলাম। তবে তারা আমাদের কিছু জানায়নি। এরপরও আমাদের দাবি না শুনলে আগামী সোম থেকে বুধবার পর্যন্ত অর্ধদিবস (সকাল ৮টা থেকে বেলা ১২টা ২০ মিনিট) কর্মবিরতি পালন করবো। এছাড়া ২৪ এপ্রিল সকাল নয়টা থেকে বেলা ১২টা পর্যন্ত প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করা হবে।

রুয়েটের উপাচার্য অধ্যাপক মো. রফিকুল ইসলাম শেখ বলেন, ইউজিসির নির্দেশনায় তাদের ইনক্রিমেন্ট বন্ধ করা হয়েছে। চাইলেও কর্তৃপক্ষের এখানে কিছু করার নেই। তারা চাইলে ইউজিসিসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের দাবি জানাতে পারেন ব্যক্তিগত স্বার্থে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি করতে কেউ কেউ এসব করছেন। কর্মসূচির ব্যাপারে সাধারণ শিক্ষক ও সমিতির সদস্যদের মতামত নেওয়া হয়নি।’


Exit mobile version