Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

চালকের স্পর্শ ছাড়াই উড়ল হেলিকপ্টার (ভিডিও)


ইউএনভি ডেস্ক:

চালক আসনে বসে থাকলেও কোনো কাজ নেই তার। তার হাতের কোনোরকম স্পর্শ ছাড়াই আকাশে উড়ল এক হেলিকপ্টার। স্বয়ংক্রিয়ভাবে হেলিকপ্টারটি ওড়ার একটি ভিডিও ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমসহ ইউটিউবে পোস্ট করা হয়েছে।

দেখা গেছে, হেলিকপ্টারটিতে দুজন পাইলট বসে আছেন। তবে তারা নিষ্ক্রিয়। তাদের কারও হাত রাখা নেই স্টিয়ারিংয়ে। হাত উঁচিয়ে তা দেখানও একজন পাইলট। আর এরই মধ্যে হেলিকপ্টারটির পাখা ঘোরা শুরু করে। চালকের কোনো সাহায্য ছাড়াই পাহাড়, সমতল আর সাগর ঘুরে আসে হেলিকপ্টারটি।

জানা গেছে, স্বয়ংক্রিয় এই হেলিকপ্টারটি স্কাইরিস নামে একটি স্টার্টআপের সাহায্যে এভাবে উড়েছে। ভিডিওতে পাইলটের আসনে বসে থাকা মার্ক গ্রোডেন (২৯) সেই স্টার্টআপটির প্রতিষ্ঠাতা ও সিইও।

তিনি বলেন, অটোমেশন প্রযুক্তি স্কাইরিস স্টার্টআপ ব্যবহার করে কোনো স্পর্শ ছাড়াই হেলিকপ্টার পরিচালনা করা যায়। এর আগেও অনেক এয়ার ট্যাক্সিতে অটোমেশন প্রযুক্তি পরীক্ষামূলক ব্যবহার হয়েছে। তবে অন্যগুলো থেকে ব্যতিক্রম ক্যালিফোর্নিয়াভিত্তিক স্টার্টআপ স্কাইরিস। প্রচলিত হেলিকপ্টার রবিনসন আর-৪৪ এ তারা অটোমেশন প্রযুক্তিটি যুক্ত করে।

তিনি জানান, হেলিকপ্টারটি চালাতে ও স্থির রাখতে কয়েকটি সেন্সর কাজ করে। এসব সেন্সর দিয়ে যাত্রাপথ, সময় ও উচ্চতা পরিমাপ করা হয়। এ ছাড়া সেন্সরগুলো আবহাওয়ার গতি প্রকৃতি, উড়ন্ত বস্তু কিংবা পাখি ও বাতাস ট্র্যাক করতে পারবে।

ভিডিওটি দেখুন –


Exit mobile version