Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

চীনের পরীক্ষামূলক করোনা টিকা কিমকে প্রয়োগ


ইউএনভি ডেস্ক:

চীনের পরীক্ষামূলক করোনাভাইরাসের টিকা নিয়েছেন উত্তর কোরীয় নেতা কিম জং উন ও তার পরিবারের সদস্যরা। মঙ্গলবার বেনামি দুই জাপানি গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে এ দাবি করেছে যুক্তরাষ্ট্রের এক বিশেষজ্ঞ।খবর-রয়টার্সের।

ওয়াশিংটনভিত্তিক থিঙ্ক ট্যাংক সেন্টার ফর ন্যাশনাল ইন্টারেস্টের উত্তর কোরিয়া বিষয়ক বিশেষজ্ঞ হ্যারি কাজিয়ানিস জানিয়েছেন, ইতোমধ্যেই চীনের পাঠানো ওই ভ্যাকসিন গ্রহণ করেছেন কিম। এছাড়া উত্তর কোয়িার আরও শীর্ষ বেশ কয়েকজন কর্মকর্তাও এই ভ্যাকসিন গ্রহণ করেছেন।

তবে কিম জং উন চীনের কোন কোম্পানির ভ্যাকসিন গ্রহণ করেছে সেটি জানায়নি কাজিয়ানিস।

১৯ফোর্টিফাইভ নামের একটি অনলাইন সংবাদমাধ্যমে কাজিয়ানিস লিখেছেন, গত দুই থেকে তিন সপ্তাহের মধ্যে কিম জন উন, তার উচ্চ পদস্থ কর্মকর্তা এবং তার পরিবারসহ রাজনৈতিক নেতারা এই চীনা টিকাটি গ্রহণ করেছেন। চীনা সরকারের সরবরাহকৃত এই ভ্যাকসিনের জন্য ধন্যবাদ জানিয়েছে উত্তর কোরিয়া।

চীনের জাতীয় ফার্মাসিউটিক্যাল গ্রুপ সিনোফার্ম , সিনোভ্যাক, ক্যানসিনোবায়ো তিনটি করোনার ভ্যাকসিন তৈরি করছে। তবে এই কোম্পানিগুলোর একটিও তাদের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ফল এখনো প্রকাশ করেনি।

সিনোফার্ম জানিয়েছে, চীনে প্রায় ১০ লাখ মানুষকে টিকা দিয়েছে তারা। তবে এ তিন প্রতিষ্ঠানের পক্ষ থেকে এখনো তাদের পরীক্ষামূলক টিকার তৃতীয় পর্যায়ে ফলাফল ঘোষণা করা হয়নি।


Exit mobile version