চীনে করোনায় মৃতদের স্মরণে শোক দিবস পালন


চীন প্রতিবেদক:

করেনাভাইরাসে প্রাণ হারানোদের স্মরণে শোক দিবস পালন করা হচ্ছে চীনে। চীনের সকল প্রতিষ্ঠানে ও বিদেশে থাকা অ্যাম্বাসিগুলোতে পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। এছাড়াও সব ধরনের বিনোদনমূল কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

ঠিক সকাল ১০টায় তিন মিনিটের নীরবতা পালন করেছে গোটা চীনের জনগণ, এই সময় সারা দেশে সাইরেন বেজেছে এবং গাড়ি ও নৌকার মালিকরা তাদের জায়গায় থেকে হর্ন দিয়েছেন। কোভিড-১৯ রোগে মৃত বিশেষ ১৪ জনকে শহীদ হিসেবে ঘোষণা করা হবে আজ। প্রাণঘাতী ভাইরাসে চীনে এপর্যন্ত ৩,২২০ মারা গেছে।

এদিকে কোন ভাইরাসের উৎপত্তিস্থল উহান শহরে সব সিগনালগুলি ৩ মিনিট  জ্বালিয়ে রাখা হয়। এসময় গাড়িগুলি হর্ন দিতে থাকে। উহানে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থী সাজিদ ইসলাম অন্তু ইউনিভার্সাল২৪নিউজ-কে জানান, ‘উহান এখন তার চিরচেনা রুপে ফিরে আসছে। সব মার্কেট দোকান খোলা হয়েছে আর আজ এখানে আমরা সকালে সবাই মিলে ৩ মিনিট নিরিবত্রা পালন করেছি এছাড়াও যাদের স্বজনরা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে তারা বিভিন্ন স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন’।

১২ বছরে চীনে চতুর্থবার শোক দিবস পালন করা হচ্ছে। ২০০৮ সালের মে মাসে সিচুয়ান ভূমিকম্পে নিহতদের স্মরণ করা হয়ছিল। ২০১০ সালের এপ্রিলে ইয়ুশু ভূমিকম্পের পর শোক দিবস পালন করা হয়। একই বছর আগস্টে গানসি ভূমিধসে নিহতদের স্মরণ করেছিল চীন।


শর্টলিংকঃ