চোখের জলে চাঁপাইনবাবগঞ্জ বাসী বিদায় জানাল মমতাজউদদীন আহমদ’কে


নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

ভোলাহাট উপজেলার বজরাটেক কানারহাট গ্রামে বাবার কবরের পাশে সমাহিত হলেন প্রখ্যাত নাট্যকার, অভিনেতা ও ভাষা সৈনিক অধ্যাপক মমতাজউদদীন আহমদ। সোমবার (৩ জুন) রাত সাড়ে ১০টায় জানাজা শেষে মরহুমের মরদেহ দাফন করা হয়। 

এসময় আবেগঘন পরিবেশ সৃষ্টি হয়। প্রিয় মমতাজউদদীন আহমদ’ কে বিদায় জানাতে জানাজায় চাঁপাইনবাবগঞ্জ ১ ও ২ আসনের এমপি আমিনুল ইসলাম ও ডা. সামিল উদ্দিন আহমেদসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী, স্বজন ও এলাকাবাসী অংশ নেন।

মমতাজ উদদীন আহমদ ১৯৩৫ সালের ১৮ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার পাশে ভারতের মালদায় জেলার হাবিবপুর থানার আইহো গ্রামে জন্ম গ্রহণ করলেও চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার বজরাটেক এলাকায় বসবাস শুরু করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি গত রোববার (২জুন) বিকেল ৩টা ৪৮ মিনিটে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি চট্টগ্রাম সরকারি কলেজ এবং পরে ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সংগীত বিভাগে অধ্যাপনা করেন। নাট্যকলায় অনন্য অবদানের জন্য তিনি ১৯৯৭ সালে একুশে পদকে ভূষিত হন। লাভ করেন বাংলা একাডেমি পুরস্কার, শিশু একাডেমি পুরস্কার, আলাউল সাহিত্য পুরস্কারসহ অসংখ্য সম্মাননা।

মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলে ও ২ মেয়েসহ অসংখ্য স্বজন, গুণগ্রাহী ও শুভাকাঙ্খী রেখে যান।

সোমবার সকালে খ্যাতিমান নাট্যকার অধ্যাপক মমতাজ উদদীন আহমদের ঢাকায় দ্বিতীয় দফায় জানাজা শেষে সকাল ১১টার দিকে ফ্রিজিং ভ্যানে ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটের উদ্দেশে রওনা হয় এবং রাত সাড়ে ৮টায় ভোলাহাটে পৌঁছে।


শর্টলিংকঃ