ছবির মাধ্যমে ফাঁস আইফোনের লোকেশন ডেটা


ইউএনভি ডেস্ক:

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তায় অ্যাপল খুবই সতর্ক। অপারেটিং সিস্টেমের পরতে পরতে তথ্য নেওয়ার বেলায় ব্যবহারকারীর অনুমোদনের পদ্ধতি রয়েছে তাদের। তবে গবেষণা ওয়েবসাইট মিস্ক-এ প্রকাশিত একটি প্রতিবেদন বলছে অন্য কথা। এতে দাবি করা হয়েছে, পেস্টবোর্ডের বর্তমান প্রযুক্তিতে ছবির মাধ্যমে কোনও প্রকার অনুমোদন ছাড়াই ব্যবহারকারীদের লোকেশনের তথ্য জেনে যাচ্ছে থার্ড পার্টি অ্যাপগুলো।

ছবি:সংগৃহীত
ছবি:সংগৃহীত

২৪ ফেব্রুয়ারি প্রকাশিত টমি মিস্ক ও তালাল হাজ বাকরির লেখা গবেষণাপত্রে দেখানো হয়, আইফোন ব্যবহার করে তোলা ছবিতে থাকা লোকেশনের ডাটা অ্যাপগুলো সিস্টেম পেস্টবোর্ডের মাধ্যমে পেয়ে যাচ্ছে।

আইফোন ব্যবহার করে তোলা ছবিতে সাধারণত কোথায় সেটি তোলা হয়েছে তার জিপিএস কোর্ডিন্যান্স থেকে যায়। এটি কপি করে অন্য কোনও অ্যাপে পেস্ট করলে লোকেশন ডাটাও চলে যায়।এদিকে, ২ জানুয়ারি গবেষণাপত্রটি অ্যাপলকে পাঠালে কোম্পানিটির তরফ থেকে জানানো হয় তারা বিষয়টিতে কোনও সমস্যা দেখছেন না।কপি পেস্টের জন্য ইউনিভার্সাল ক্লিপবোর্ড ব্যবহার করে থাকে অ্যাপল।

এদিকে লোকেশন ডাটার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে অ্যান্ড্রয়েড। গুগলের কোম্পানিটি ঘোষণা দিয়েছে, আগামী মে মাস থেকে লোকেশন ডাটা নেয় এমন অ্যাপগুলোকে প্লেস্টোর থেকে মুছে দেওয়া হবে।


শর্টলিংকঃ