- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

ছাত্রলীগ কর্মী হত্যায় সাঈদীর বিরুদ্ধে রাজশাহীর আদালতে চার্জ গঠন


নিজস্ব প্রতিবেদক :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ কর্মী ফারুক হোসেন হত্যা মামলায় জামায়াতের নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীসহ ১০৪ আসামীর বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে রাজশাহীর অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক এনায়েত কবির সরকার শুনানি শেষে এই আদেশ দেন

রাজশাহীতে আদালত চত্ত্বরে সাঈদী

মামলার অভিযোগে সাঈদীর বিরুদ্ধে হত্যায় প্ররোচনার অভিযোগ আনা হয়েছে। এ মামলায় মোট ১১০জন আসামীর মধ্যে ৬জন বিভিন্ন সময়ে মারা গেছে। এর আগে বেলা ১১টার দিকে মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত সাঈদীকে রাজশাহী কেন্দ্রীয় কারাগার থেকে সরাসরি আদালতে নেয়া হয়। সাঈদীর হাজিরার জন্য গোদা আদালতপাড়ায় কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলে পুলিশ। এছাড়া আদালত চত্ত্বরে অবস্থান নেয় পুলিশের বিশেষায়িত ইউনিট ক্রাইম রেসপন্স টিম-সিআরটি এবং র‌্যাব সদস্যরাও।

শুনানির সময় সাঈদীর আইনজীবী ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি চেয়ে আদলতে আবেদন করেন। তবে আদালত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত জানান নি।

রাজশাহী জেলা জজ আদালত ভবন-২

আসামীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মিজানুল ইসলাম জানান, ফারুক হত্যার আগের দিন জামায়াতের এক সমাবেশে সাঈদী ছাত্রলীগ প্রতিহতের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু হত্যার করা বলেন নি বা নির্দেশও দেন নি। এমন কি ছাত্রলীগ কর্মী ফারুককে তিনি চিনতেনও না। কাজেই রাজনৈতিক উদ্দেশ্যে তাকে এ মামলায় জড়ানো হয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট সিরাজী শওকত সালেহীন বলেন, ওই সমাবেশে সাঈদী ছাত্রলীগ কর্মীদের হত্যায় প্ররোচনা দিয়েছিলেন। তার বিরুদ্ধে প্ররোচনারই অভিযোগ আনা হয়েছে।

২০১০ সালের ৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ ও ছাত্রশিবির সংঘর্ষে হয়। এসময় শাহ মখদুম হলে ফারুক হোসেনকে হত্যার পর ম্যানহোলে লাশ ফেলে দেয় শিবির কর্মীরা।  এঘটনায় পরদিন নগরীর মতিহার থানায় মামলা করেন তৎকালীন ছাত্রলীগ সাধারণ সম্পাদক মাজেদুল ইসলাম অপু।