Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

ছুটি শেষে খুলেছে অফিস-আদালত, নেই কর্মব্যস্ততা


ইউএনভি ডেস্ক:

ঈদুল আজহার তিনদিনের ছুটি শেষে সোমবার (৩ আগস্ট) খুলেছে সরকারি-বেসরকারি অফিস, আদালত, প্রশাসনের কেন্দ্রস্থল সচিবালয়, ব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান। ঈদ উপলক্ষে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তিন দিনের ছুটি শেষ হয়েছে রোববার (২ আগস্ট)। গত ৩১ আগস্ট থেকে তিন দিনের ঈদের ছুটি শুরু হয়। অবশ্য এর মধ্যে দুই দিন (শুক্র-শনিবার) সাপ্তাহিক ছুটি ছিল।

এদিকে কর্মদিবস শুরু হলেও রাজধানীর অফিস পাড়ায় বিরাজ করছে ঈদের আমেজ। চিরচেনা প্রাণচাঞ্চল্য ও ব্যস্ততা এখনও অনুপস্থিত। ঈদের পরের প্রথম কর্মদিবসে সহকর্মীদের সঙ্গে গল্প-গুজব করেই সময় কাটছে অনেকের।

এবিষয়ে সচিবালয়ের একাধকি কর্মকর্তা  বলেন, রীতি অনুযায়ী প্রত্যেক বছর ঈদের ছুটি শেষে প্রথম কর্মদিবসে সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীরা একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে থাকেন। কিন্তু এবার করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে সকাল থেকে ঈদের শুভেচ্ছা বিনিময় করা হচ্ছে। পাশাপাশি নিজের কাজও করা হচ্ছে। ছুটির পরে প্রথম অফিস, তাই একটু ঢিলেঢালা হবে স্বাভাবিক। আগামীকাল (মঙ্গলবার) থেকে সবাই আগের মতো কাজে ব্যস্ত হয়ে পড়বে।

এদিকে ঈদের আমেজ বিরাজ করছে রাজধানীর প্রধান প্রধান সড়কগুলোতেও। শহরের চিরচেনা সেই যানজট নেই। বাস-সিএনজিচালিত অটোরিকশা চলাচল করলেও যাত্রী একেবারেই কম।

এদিকে ঈদের ছুটি শেষে আগে যেভাবে অফিস চলেছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সেভাবেই সবকিছু চলবে বলে জানিয়েছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

সরকারের নির্দেশনায় ঈদুল আজহার ছুটিকালীন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বাধ্যতামূলক কর্মস্থলে থাকতে হয়েছে। গার্মেন্টস শ্রমিকদেরও ঈদের ছুটিতে কর্মস্থল ছেড়ে বাড়ি যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা ছিল। ফলে গার্মেন্টস কর্মীরাও এবার বাড়ি যেতে পারেননি।

এদিকে, পরিবার-পরিজনের সঙ্গে কোরবানির ঈদ কাটিয়ে রাজধানীতে ফিরতে শুরু করেছেন মানুষ। বিশেষ করে চাকরিজীবীদের ছুটি রোববার (২ আগস্ট) শেষ হয়েছে। স্বাভাবিকভাবেই তাদের আজ (৩ আগস্ট) থেকে কাজে যোগ দিতে হয়েছে। তবে অনেকে ঈদের ছুটির সঙ্গে বাড়তি ছুটি নিয়েছেন, তাই তাদের কাজে যোগ দিতে কয়েকদিন দেরি হবে।


Exit mobile version