জলবায়ুর প্রভাবে বাস্তুচ্যূত মানুষের হুমকিতে রাজশাহী


নিজস্ব প্রতিবেদক :

‘জলবায়ু পরিবর্তনের কারণে ২০৫০ সালের মধ্যে  বাংলাদেশের প্রতি সাতজনের মধ্যে একজন বাস্তুচ্যুত হবে। জলবায়ুর পরিবর্তনের প্রভাবের কারণে গ্রামাঞ্চল থেকে মানুষ জীবিকার সন্ধানে শহরমুখী হবে। ফলে চাপ বাড়বে রাজশাহী, সিরাজগঞ্জ, খুলনা ও  বরিশালে।তাই সম্ভাব্য প্রতিকূল পরিবেশের চাপ সামলাতে নানা প্রকল্প বাস্তবায়নে ব্র্যাক এবং জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক কেএফডব্লিউ যৌথভাবে ক্লাইমেট ব্রিজ ফান্ড (সিবিএফ) শীর্ষক একটি ট্রাস্ট ফান্ড চালু করেছে ।’ 

মঙ্গলবার  (২৫ ফেব্রুয়ারি ) সকালে রাজশাহীর মাইডাস কনভেনশন সেন্টারে রাজশাহী অঞ্চলের স্থানীয় বেসরকারী সংগঠনের প্রতিনিধির সাথে ক্লাইমেট ব্রিজ ফান্ড’র অর্থায়ন প্রক্রিয়া নিয়ে এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানটির আয়োজন করে ক্লাইমেট ব্রিজ ফান্ড সেক্রেটারিয়েট । সভায় প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য এবং অর্থায়ন প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করা হয়। ব্র্যাক এবং জার্মান সরকারের পক্ষ থেকে জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক কেএফডব্লিউ যৌথভাবে ক্লাইমেট ব্রিজ ফান্ড (সিবিএফ) শীর্ষক একটি ট্রাস্ট ফান্ড চালু করেছে। বাংলাদেশে জলবায়ূ পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর সামর্থ্য বৃদ্ধির লক্ষ্যে ক্লাইমেট ব্রিজ ফান্ড (সিবিএফ) প্রতিষ্ঠা করা হয়েছে বলে জানানো হয়।

মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য দেন ব্র্যাকের রাজশাহী বিভাগীয় ব্যবস্থাপক (পিএসইউ) অনুপম সেনগুপ্ত। ক্লাইমেট ব্রিজ ফান্ড (সিবিএফ) এর উপর তথ্য চিত্র উপস্থাপন এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অপারেশন ম্যানেজার সাইফ মঞ্জুর আল ইসলাম। এ সময় ব্র্যাকের ইউডিপির আঞ্চলিক ব্যবস্থাপক ফারজানা পারভীন উপস্থিত ছিলেন।

বক্তব্য রাখেন দৈনিক সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, সচেতনের নির্বাহী পরিচালক হাসিনুল ইসলাম চুন্নু, সিসিডি বাংলাদেশের যুগ্ন পরিচালক শাহানা পারভীন, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি’র সাধারণ সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম আরিফ, পরিবর্তনের নির্বাহী প্রধান রাশেদ রিপন, প্রজন্মের সভাপতি সুব্রত কুমার পাল।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ সরকারের ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা  মতে, অভ্যন্তরীণ অভিবাসনের কারণে শহরে বস্তি এবং তাদের মধ্যে বসবাসকারী মানুষের সংখ্যা বৃদ্ধি পাবে। বস্তিতে অভিবাসীদের এই দ্রুত প্রবাহ মৌলিক সেবা- কর্মসংস্থান, আবাসন, জল সরবরাহ ও স্যানিটেশন, স্বাস্থ্য, শিক্ষা, নিকাশী ও অন্যান্য অবকাঠামো সুবিধার জন্য খুলনা, বরিশাল, রাজশাহী সিটি কর্পোরেশন ও সিরাজগঞ্জসহ সকল শহরে ভূক্তভোগী মানুষের চাপ বাড়বে।

এ পরিস্থিতি মোকাবেলায় রাজশাহী সিটি কর্পোরেশনের পাশাপাশি খুলনা ও বরিশাল এবং সাতক্ষীরা ও সিরাজগঞ্জ পৌরসভায় নেয়া প্রকল্প বাস্তবায়নে অর্থায়ন করবে ক্লাইমেট ব্রিজ ফান্ড। এসময় এলাকার বস্তি অঞ্চলে যে সকল বেসরকারী সংস্থা দক্ষতার সাথে কাজ করছে তারা একটি নির্ধারিত বাজেটের সীমাতে ফান্ড এর জন্য আবেদন করতে পারবেন। প্রতিটি প্রকল্পের সময়কাল ৩ থেকে ৫ বছর এবং বাজেট সীমা ৫০ লাখ থেকে ৩ কোটি টাকা পর্যন্ত। আগামী ৩০ মার্চ ২০২০ পর্যন্ত প্রকল্প প্রস্তাব বা ধারণাপত্র ব্র্যাকের ওয়েব সাইট ভিজিট করে অনলাইনে জমা দেয়া যাবে বলে ক্লাইমেট ব্রিজ ফান্ড (সিবিএফ) পক্ষ থেকে জানানো হয়। অনুষ্ঠানে রাজশাহীর ৫০ টি বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত থেকে মতামত ব্যক্ত করেন।


শর্টলিংকঃ