বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাজশাহী মহানগর আ’লীগের শ্রদ্ধা


নিজস্ব প্রতিবেদক:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ। এ উপলক্ষ্যে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে রাজশাহী মহানগর আওয়ামী লীগ।

"<yoastmark

শুক্রবার সকালে মহানগর আওয়ামী লীগের কার্যালয়ের পাশে, স্বাধীনতা চত্বরে মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পন করা হয়। পুষ্পস্তবক অর্পনের পর, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাসহ মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, রেজাউল করিম বাবুল ও নাইমুল হুদা রানা, সাংগঠনিক সম্পাদক আসলাম সরকার, উপ-প্রচার সম্পাদক মীর ইশতিয়াক আহমেদ লিমন, ত্রাণ ও দুযোর্গ বিষয়ক সম্পাদক ফিরোজ কবির সেন্টুসহ মহানগর আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের অন্যান্য নেতাকর্মীবৃন্দ।

"<yoastmark

জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবসের তাৎপর্য

জন্মশতবার্ষিকীর বছরটিতে এবারের স্বদেশ প্রত্যাবর্তন দিবস বিশেষ তাৎপর্যপূর্ণ। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে ইতোমধ্যে ২০২০-২০২১ সালকে ‘মুজিববর্ষ‘ হিসেবে ঘোষণা করা হয়েছে। এ বছরের ১৭ মার্চ থেকে বছরব্যাপী সারাদেশে চলবে ‘মুজিববর্ষের’ বর্ণাঢ্য আয়োজনমালা।

জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবসের দিনটিকে বেছে নেওয়া হয়েছে তার জন্মশতবার্ষিকীর ‘ক্ষণগণনা’ (কাউন্টডাউন) শুরুর দিন হিসেবে। আজ শুক্রবার বিকেল ৩টায় জাতীয় প্যারেড গ্রাউন্ডে জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনা কার্যক্রমের বর্ণাঢ্য উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। পৃথক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানোর পাশাপাশি এ মহান নেতার অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান তারা।

বাঙালি জাতির মহান মুক্তিসংগ্রামের ইতিহাসে বঙ্গবন্ধুর স্ব্বদেশ প্রত্যাবর্তনের ঘটনা বিশেষ তাৎপর্যপূর্ণ। ১৯৭১ সালে নয় মাসের সশস্ত্র ও রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে দেশ স্বাধীন হলেও প্রকৃতপক্ষে বঙ্গবন্ধুর দেশে ফিরে আসার মধ্য দিয়েই বাঙালির বিজয় পূর্ণতা লাভ করে। জাতির পিতা নিজেই তার এ স্বদেশ প্রত্যাবর্তনকে আখ্যায়িত করেছিলেন ‘অন্ধকার হতে আলোর পথে যাত্রা’ (এ জার্নি ফ্রম ডার্কনেস টু লাইট) হিসেবে।

সারাদেশে দল ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোও নানা কর্মসূচি পালন করবে। এ ছাড়া বিভিন্নম্ন সংগঠন পতাকা উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভা, স্বেচ্ছায় রক্তদান, বিনামূল্য স্বাস্থ্যসেবা প্রদান, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করবে।

আরও পড়ুন ক্ষণগণনা শুরু হচ্ছে আজ : দেশব্যাপী নানা আয়োজন


শর্টলিংকঃ