জাতীয় বিতর্ক উৎসবে আঞ্চলিক পর্বে চ্যাম্পিয়ন রাজশাহী বিশ্ববিদ্যালয়


রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত একশনএইড-প্রথম আলো বন্ধুসভা আয়োজিত জাতীয় বিতর্ক উৎসবের রাজশাহী অঞ্চল পর্বে চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ে ‘গৃহস্থালির সেবামূলক কাজের মূল্যায়ন; আনবে সমতা, করবে উন্নয়ন’ প্রতিপাদ্যে বিতর্ক উৎসবের আয়োজন করা হয়। এতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রানার আপ হয়েছে।

 

একশনএইড এবং প্রথম আলো বন্ধুসভার যৌথ এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করে নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আসাদুল্লাহ আল গালিব সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন। উৎসবে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজসহ আটটি শিক্ষাপ্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

বিকেল সাড়ে পাঁচটায় টিএসসিসিতে পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। এতে রাজশাহী বন্ধুসভার সভাপতি ফারুক হোসেনের সঞ্চালনায় সমাজকর্ম বিভাগের অধ্যাপক ছাদেকুল আরেফিন, বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি সাইদুজ্জামান রওশন, নাট্যকলা বিভাগের সভাপতি রহমান রাজু, একশনএইড বাংলাদেশের প্রকল্প সমন্বয়কারী ইশরাত জাহান, নূর আলম চ্যাম্পিয়ন ও রানার আপ দলের সদস্যদের হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কার হিসেবে ক্রেস্ট এবং প্রথমা প্রকাশনের পক্ষ থেকে বই দেওয়া হয়।

এর আগে সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি) সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা থেকে সাবাস বাংলাদেশ ভাস্কর্যের সামনে গিয়ে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করা হয়।

সকাল ১০টায় টিএসসিসিতে উদ্বোধনী আলোচনা শুরু হয়। এতে রাজশাহী কলেজের শিক্ষক নূরজাহান বন্যার উপস্থাপনায় প্রথম আলো বন্ধুসভার জাতীয় পর্ষদের সভাপতি সাইদুজ্জামান রওশন শুভেচ্ছা বক্তব্য দেন। প্রথম আলোর পক্ষে শুভেচ্ছা বক্তব্য দেন প্রথম আলোর রাজশাহীর নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহম্মদ আজাদ। এ ছাড়া, স্বাগত বক্তব্য দেন একশনএইড বাংলাদেশের প্রকল্প সমন্বয়কারী ইশরাত জাহান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র উপদেষ্টা ও সমাজকর্ম বিভাগের অধ্যাপক ছাদেকুল আরেফিন।

অধ্যাপক ছাদেকুল আরেফিন তার বক্তব্যে বলেন, ‘আমাদের দেশে পারিবারিক কাজের ব্যাপারে নারী সদস্যের মতো পুরুষ সদস্যেরা ততটা মনযোগী নয়। সেই জায়গা থেকে পুরুষ সদস্যরা যেন পরিবারের সেবামূলক গৃহস্থালি কাজে এগিয়ে আসেন, সেরকম মনন তৈরি করার জন্য প্রথম আলো বন্ধুসভা ও একশনএইডের এই বিতর্ক অত্যন্ত সময়োপযোগী। সেদিক থেকে এই ধরনের কাজগুলোতে আরও উৎসাহ নিয়ে এগিয়ে আসা প্রয়োজন। ’

প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহম্মদ আজাদ উদাহরণ দিয়ে বলেন, ‘অনেক আদিবাসী সমাজেও নারীরা পুরুষের সমানতালে সব ধরনের কাজে অংশ নেন।’ উদ্বোধনী আলোচনার পর রাকসু ভবনে প্রাথমিক পর্বের বিতর্ক শুরু হয়। বিকেল চারটা পর্যন্ত সংসদীয় পদ্ধতিতে বিভিন্ন পর্বের বিতর্ক চলে। প্রতিযোগিতার বিভিন্ন পর্বে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি সৈয়দ মো. আব্দুল্লাহ আল মামুন চৌধুরী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মামুন আব্দুল কাইয়ূম, আইন বিভাগের শিক্ষক সাদিকুল ইসলাম বিতর্কের বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন। বিকেলে সমাপনী পর্বে রুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ইকবাল মতিন বেহালা বাজিয়ে শোনান।

 


শর্টলিংকঃ