জাহানারা জামানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ


নিজস্ব প্রতিবেদক :

মহান মুক্তিযুদ্ধের সংগঠক জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সহধর্মিনী এবং রাজশাহী সিটি করপোরেশনের বর্তমান মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের মাতা জাহানারা জামানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের এই দিন রাত সাড়ে ১২টার দিকে ৮৪ বছর বয়সে ঢাকার গুলশানে নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি।

মরহুম জাহানারা জামান।

তাঁর দ্বিতীয় মৃত্যুবাষির্র্কীতে বুধবার সকালে মরহুমার সুযোগ্য সন্তান মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের বাসভবনে কোরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া কাদিরগঞ্জ মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। বাদ জোহর এতিমখানায় খাবার বিতরণ করা হবে। এছাড়াও বাদ আসর রাজশাহী সিটি কর্পোরেশনের ৩০টি ওয়ার্ডের বিভিন্ন মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। আর বাদ মাগরিব রাজশাহী মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মহানগর কার্যালয়ে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

জাহানারা জামানের স্বামী রাজশাহীর কৃতী সন্তান এএইচএম কামারুজ্জামান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধের সংগঠক এবং জনপ্রিয় নেতা ছিলেন। তিনি ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে কতিপয় বিপথগামী সেনা কর্মকর্তার হাতে অপর জাতীয় তিন নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ ও ক্যাপ্টেন এম মনসুর আলীর সঙ্গে নিহত হন।

একাত্তরে বঙ্গবন্ধু পাকিস্তানে বন্দি থাকা অবস্থায় মুক্তিযুদ্ধের সময় মুজিবনগরে গঠিত বাংলাদেশের অস্থায়ী সরকারের রাষ্ট্রপতি ছিলেন সৈয়দ নজরুল ইসলাম। ওই সরকারের প্রধানমন্ত্রী ছিলেন তাজউদ্দীন আহমদ। এম মনসুর আলী ও এএইচএম কামারুজ্জামান মন্ত্রিপরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ তাদের স্মরণ করে চার জাতীয় নেতা হিসেবে।

স্বামী এএইচএম কামারুজ্জামানের সঙ্গে জাহানারা জামান

জাহানারা জামান বগুড়া জেলার দুপচাচিয়া উপজেলার চামরুল গ্রামের প্রখ্যাত জোতদার আশরাফ উদ্দিন তালুদকারের জ্যেষ্ঠ কন্যা। ১৯৫১ সালে এএইচএম কামারুজ্জামানের সাথে তিনি বিবাহ-বন্ধনে আবদ্ধ হন। এএইচএম কামারুজ্জামান ও জাহানারা জামান ছয় সন্তানের জনক জননী। দুই ছেলে ও চার মেয়ে।

বড় ছেলে এএইচএম খায়রুজ্জামান লিটন ( জন্ম ১৯৫৯) রাজশাহী সিটি কর্পোরেশনের সফল মেয়র। তিনি রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি এবং বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য। ছোট ছেলে এহসানুজ্জামান স্বপন (১৯৬১) মাল্টিনেশন কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তা। চার মেয়ে যথাক্রমে ফেরদৌস মমতাজ পলি (জন্ম ১৯৫৩), দিলারা জুম্মা রিয়া (জন্ম ১৯৫৫), রওশন আক্তার রুমী (জন্ম ১৯৫৭) এবং কবিতা সুলতানা চুমকি (জন্ম ১৯৬৪)।


শর্টলিংকঃ