জিয়াউর রহমানের ৩৮তম শাহাদাৎ বার্ষিকী আজ


ইউএনভি ডেস্ক :

সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৮তম শাহাদাৎ বার্ষিকী আজ। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নিহত হন তিনি।

 

জিয়াউর রহমানের ৩৮তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে দশ দিনের কর্মসূচি পালন করছে বিএনপি। গত ২২ মে থেকে শুরু হওয়া কর্মসূচিগুলো চলবে আগামীকাল (৩১ মে) পর্যন্ত।

এর মধ্যে রয়েছে বিএনপি প্রতিষ্ঠাতার শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল, আলোচনা সভা, ফ্রি মেডিকেল ক্যাম্প, আলোকচিত্র প্রদর্শনী, দরিদ্রদের মাঝে কাপড় ও ইফতার সামগ্রী বিতরণসহ দশ দিনের কর্মসূচি পালন করছে বিএনপি।

কর্মসূচির অংশ হিসেবে আজ বৃহস্পতিবার সকাল ৬টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের দলীয় কার্যালয়গুলোতে দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন এবং নেতা-কর্মীরা বুকে কালোব্যাজ ধারণ করেন।

এরপর সকাল ১০টায় রাজধানীর শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ করবেন বিএনপির সিনিয়র নেতারা।ওলামা দলের উদ্যোগে সেখানে ফাতেহা পাঠ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

এদিকে জিয়াউর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বুধবার (২৯ মে) দেয়া এক বাণীতে দলের তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ইস্ট বাংলা রেজিমেন্ট-ইপিআরের বাঙালি পল্টুনের মেজর ছিলেন। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য স্বাধীনতার পর বাংলাদেশ সরকার তাকে বীরউত্তম খেতাবে ভূষিত করে।

তিনি বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান ছিলেন। জিয়াউর রহমান প্রথমে জাতীয় গণতান্ত্রিক দল (জাগদল) এবং পরবর্তীতে ১৯৭৮ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি গঠন করেন।


শর্টলিংকঃ