জীবন-ফুটবল কোনটাই আর আগের অবস্থায় ফিরবে না : মেসি


ইউএনভি ডেস্ক:
করোনাভাইরাসের থাবায় থমকে গেছে গোটা বিশ্ব। এখনও পর্যন্ত চলতি বছরের পাঁচ মাসের প্রায় পুরোটা সময় গ্রাস করে নিয়েছে প্রাণঘাতী এ করোনাভাইরাস। কার্যকর কোন ভ্যাকসিন আবিষ্কৃত না হওয়ায়, কবে থামবে এর প্রভাব- সে ব্যাপারেও কেউ নিশ্চিত নয়।

জীবন-ফুটবল কোনটাই আর আগের অবস্থায় ফিরবে না : মেসি

তবে করোনার প্রকোপ কমলেও এর দীর্ঘমেয়াদি প্রভাব মানুষের জীবন এবং খেলাধুলায় রয়েই যাবে বলে মনে করেন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। আর্জেন্টাইন জাদুকরের মতে আর কখনওই আগের অবস্থায় ফিরবে না ফুটবল ও জীবন।

ফরাসি সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে মেসি বলেছেন, ‘আমার মনে হয় না ফুটবল আর কোনদিন আগের অবস্থায় ফিরবে। ফুটবলের উর্ধ্বে চিন্তা করলে, সার্বিকভাবে সাধারণ জীবনও আর কোনদিন আগের মত চলবে না।’এ পরিস্থিতির নেতিবাচকতা জানিয়ে তিনি আরও বলেন, ‘আমরা প্রত্যেকে এই পরিস্থিতির অভিজ্ঞতা পেয়েছি এবং এটাকে একভাবে না একভাবে মনে রাখব সবসময়।

আমার বেলায় এ বিষয়টা অনেক কষ্ট এবং হতাশার তাদের কথা ভেবে, যারা নিজেদের আপনজনদের হারিয়েছে, তাদের সৎকারেও অংশ নিতে পারেনি।’স্প্যানিশ লা লিগা শুরুর লক্ষ্যে প্রায় এক মাস ধরে ব্যক্তিগত অনুশীলন করে যাচ্ছেন মেসিরা। সরকারি অনুমতির পর সোমবার থেকে শুরু হয়েছে সবদলের দলীয় অনুশীলন।

তবে এটি কোন স্বাভাবিক ফেরার ইঙ্গিত দেয় না বলেই মনে করেন মেসি।তার মতে, ‘ফুটবল এবং অন্যান্য খেলাধুলাও এতে ক্ষতিগ্রস্ত হবে। যেহেতু অনেক কোম্পানি আছে এসব খেলাধুলার সঙ্গে জড়িত, তারাও মুশকিল সময়ের মধ্যে পড়বে।

পেশাগত দিক থেকে, আগের অনুশীলন এবং এখনের অনুশীলনের মধ্যেও রয়েছে বিস্তর ফারাক। প্রত্যেককে নিজেদের কাজের ধারা বদলাতে হবে।


শর্টলিংকঃ