জুয়া খেলতে ব্যাংকের ভল্ট থেকে সাড়ে ৩ কোটি টাকা চুরি


বিশেষ প্রতিবেদক : 

আন্তর্জাতিকচক্রের ফাঁদে পা দিয়ে অনলাইনে জুয়া খেলার জন্যই প্রিমিয়ার ব্যাংকের প্রায় সাড়ে তিন কোটি ভল্ট থেকে চুরি করেছিলেন  রাজশাহী শাখার ক্যাশ ইনচার্জ শামসুল ইসলাম ফয়সাল। জুয়া খেলে এই টাকা তিনি হেরেছেন। এই টাকা ব্যাংক থেকে আত্মসাতের কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ফয়সাল।তিন দিনের রিমান্ড শেষে ফয়সাল স্বীকারোক্তি দিতে রাজি হলে বুধবার দুপুর ১২টার দিকে তাকে মহানগর মুখ্য হাকিম আদালতে হাজির করেন মামলার তদন্ত কর্মকর্তা।

জুয়া খেলতে ব্যাংকের
দুপুরে আদালতে হাজির করা হয় শামসুল ইসলাম ফয়সাল

এদিকে টাকা আত্মসাতের ঘটনা তদন্তে এরইমধ্যে ব্যাংকটির প্রধান কার্যালয় থেকে উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহ্ আলমের নেতৃত্বে  উচ্চপর্যায়ের একটি তদন্ত টিম রাজশাহীতে এসে পৌঁছেছে। তদন্ত কাজ শুরু করেছেন। তদন্ত কমিটির প্রধান উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহ্ আলম জানান,  এই টাকা আত্মসাতের ঘটনায় ফয়সাল একাই নাকি ব্যাংকের আরো  কোনো কর্মকর্তা-কর্মচারী জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে। তবে ভোল্টে টাকা সংরক্ষণ প্রক্রিয়ায় অন্তত দু’জন কর্মকর্তার স্বাক্ষর থাকে।এক্ষেত্রে কী হয়েছে তাও দেখা হচ্ছে।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-কমিশনার গোলাম রুহুল কুদ্দুস ইউনিভার্সাল২৪নিউজকে জানান,  ফয়সাল ব্যাংকের টাকা দিয়ে নিজের নামে সুবর্ণভূমি আবাসিক এলাকায় প্লট ও বাকি টাকা দুই বন্ধু ধার দিয়েছে বলে প্রথমে জানিয়েছিল। কিন্তু পরে পুলিশের জিজ্ঞাসাবাদে তিনি স্বীকার করেছেন অন্তত দু’বছর ধরে বীট৩৬৫ অ্যাপেসর মাধ্যমে আন্তর্জাতিক জুয়াড়ীচক্রের সাথে জড়িয়ে পড়েন। ব্যাংকের ভোল্ট থেকে টাকা নিয়ে তিনি জুয়া খেলে হেরেছেন।

জুয়া খেলতে ব্যাংকের

ফয়সাল পুলিশকে জানিয়েছেন, জুয়া খেলতে ব্যাংকের ভল্ট থেকে টাকা চুরি করেছিলেন। ব্যাংকের রাজশাহী শাখার ভোল্টে সব সময় প্রায় ১৫ কোটি টাকা থাকতো। টাকা রাখার ভল্টের সামনের লাইন ঠিক রেখে পেছনের লাইন থেকে তিনি টাকাগুলো সরাতেন। এতে করে ব্যাংকের কোন কর্মকর্তার সন্দেহ হতো না। ক্যাশ ইনচার্জ হিসেবে তিনিই দৈনিক টাকার হিসাব রাখতেন। খাতা-কলমে টাকার কোনো গড়মিল ছিল না।

তবে  গত ২৩ জানুয়ারি ভোল্টের সমস্ত টাকা গণনার পর ৩ কোটি ৪৫ লাখ টাকা কম পাওয়া যায়। এসময় তিনি টাকা সরানোর কথা স্বীকার করেন। প্রথমে তিনি বলেন, টাকাগুলো তার দুই বন্ধুকে এবং তার ব্যবসার একটি প্রকল্পের কিস্তি দিয়েছি। টাকাগুলো ফেরত দেয়ার জন্য সময় চান তিনি। তবে তার কথায় সন্দেহ হলে রাত ১২টার দিকে তাকে পুলিশের হাতে তুলে দেয় ব্যাংকের কর্মকর্তারা। পরে প্রিমিয়ার ব্যাংকের জোনাল ম্যানেজার সেলিম রেজা খান বাদি হয়ে বোয়ালিয়া মডেল থানায় টাকা আত্মসাতের অভিযোগ এনে মামলা করেন।

আরও পড়তে পারেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় বাড়লো


শর্টলিংকঃ