জেনে নিন মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসার খুঁটিনাটি


মাউন্ট এলিজাবেথ হাসপাতাল বা সংক্ষেপে মাউন্ট-ই নামে পরিচিত। সিঙ্গাপুরের এই হাসপাতাল একটি বেসরকারি কোম্পানি এবং পার্কওয়ে হেলথ কোম্পানি কর্তৃক অধিকৃত ও পরিচালিত।

মাউন্ট এলিজাবেথ হাসপাতাল। ছবি:সংগৃহীত

১৯৭৬ সালে নির্মাণকাজ শুরু হওয়া এই হাসপাতাল প্রাতিষ্ঠানিকভাবে ১৯৭৯ সালের ৮ ডিসেম্বরে যাত্রা শুরু করে। হাসপাতালটিতে একই সঙ্গে হৃদরোগ, ক্যান্সার চিকিৎসা, কিডনি রোগ ও স্নায়ুজনিত রোগসহ বিভিন্ন ধরনের সেবা প্রদান করা হয়।

সব মিলিয়ে ৩১ বিষয়ে বিশেষজ্ঞ এই হাসপাতালে কর্মরত। স্নায়ুরোগ থেকে শুরু করে হৃদরোগ, দন্তচিকিৎসা, পাকান্ত্রবিদ্যাসহ বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞরা সেবা প্রদান করেন। রোগীর অবস্থা, ক্লিনিক ও বিশেষজ্ঞভেদে চিকিৎসা খরচ ভিন্ন হয়।

২০১৬ সালের হিসাবমতে, হাসপাতালটিতে চার শয্যার ওয়ার্ডে একটি শয্যার জন্য প্রতি রাতে ২৭৬ মার্কিন ডলার গুনতে হয়। সম্পূর্ণ নিজস্ব রুমের জন্য প্রতিরাতে খরচ হয় ৬৪০ মার্কিন ডলার।

বাংলাদেশের একাধিক বরেণ্য ব্যক্তিত্ব বিভিন্ন সময় এই হাসপাতালের সেবা গ্রহণ করেছেন। ২০১৩ সালের ২০ মার্চ বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি জিল্লুর রহমান ফুসফুসের সংক্রমণ ব্যাধিতে চিকিৎসাধীন মৃত্যুবরণ করেন।

সম্প্রতি ম্যাসিভ হার্ট অ্যাটাক করে ‘জীবন শঙ্কায়’ থাকা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন। সপ্তাহখানেক পর তার ওপেন হার্ট সার্জারির পরিকল্পনা করছেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকরা। এ ছাড়া সেতুমন্ত্রীর কিডনি ডায়ালাইসিস করার কথাও জানিয়েছেন মাউন্ট এলিজাবেথের চিকিৎসকরা।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন ওবায়দুল কাদেরের এনজিওগ্রাম করা হয়। এতে দেখা যায়, তার হার্টে তিনটি ব্লক।

পৃথিবীর উন্নত চিকিৎসা সেবায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল খুবই জনপ্রিয়।

তবে প্রশ্ন হচ্ছে চিকিৎসাসেবায় কেন জনপ্রিয় মাউন্ট এলিজাবেথ হাসপাতাল?

মাউন্ট এলিজাবেথ হাসপাতাল চিকিৎসাসেবার দিক দিয়ে বিশ্বের বেশ কয়েকটি হাসপাতালের মধ্যে অন্যতম। হাসপাতালটির স্লোগানেই রয়েছে- চেষ্টা আমাদের, ভাগ্য আপনার।

অত্যাধুনিক শল্যচিকিৎসার সাহায্যে রোগীর রোগ নিরাময়ে হাসপাতালটির সাফল্য বিশেষভাবে আলোচিত। ৪০ বছরেরও বেশি সময় ধরে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল চিকিৎসাসেবা দিয়ে চলেছে।

শুধু সিঙ্গাপুর নয়, এশিয়া ও ইউরোপেও চিকিৎসাসেবা প্রদানে সুনাম অর্জন করেছে হাসপাতালটি। হাসপাতালটির সুনামের পেছনে রয়েছে অভিজ্ঞ চিকিৎসকের সর্বোচ্চ সেবা ও রোগীবান্ধব পরিবেশ। এ ছাড়া বিশ্বের সর্বাধুনিক চিকিৎসাসেবা পাওয়ার নিশ্চয়তা দিয়ে থাকে হাসপাতালটি।

হাসপাতালটির চিকিৎসা শেষ হওয়া পর্যন্ত তথ্য-উপাত্ত কম্পিউটারাইজড পদ্ধতিতে সংরক্ষণ করা হয়। চিকিৎসাধীন রোগীর শারীরিক অবস্থার অবনতি ঘটলেই খুঁজে বের করা হয় কারণ। উন্নত বিশ্বের আধুনিক সুযোগ-সুবিধা, অভিজ্ঞ চিকিৎসক এবং দক্ষ ও প্রশিক্ষণপ্রাপ্ত নার্সদের আন্তরিক সেবায় রোগীকে সুস্থ করে তোলাটাই হাসপাতালটির মূল উদ্দেশ্য। এই হাসপাতালে রয়েছে ২৪ ঘণ্টা দুর্ঘটনা ও জরুরি চিকিৎসার সুব্যবস্থা।

এ ছাড়া এ হাসপাতালটির যে কোনো শয়নকক্ষ থেকে পুরো হাসপাতাল দেখা যায়। তাই কোনো রোগীর নিজেকে একা লাগে না।

আরও পড়ুন … ‘উরি : দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ বক্স অফিসে ব্লকবাস্টার

সুপ্রিয় পাঠক আপনিও হতে পারেন ইউনিভার্সাল২৪নিউজের অংশ। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ,  খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন : unvlifestyle@gmail.com


শর্টলিংকঃ