জ্ঞান সমৃদ্ধ নেতৃত্ব ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়: রাবি উপাচার্য


রাবি সংবাদদাতা :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান বলেছেন, `জ্ঞান সমৃদ্ধ নেতৃত্ব গড়ে তুলতে না পারলে দেশের উন্নয়ন সম্ভব নয়।’

রাবিতে ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে ‘জাতীয় গন্থাগার দিবস’ উপলক্ষে আয়োজিত আনন্দ শোভাযাত্রার আগে সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এ কথা বলেন।

উপাচার্য বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল হিসেবে যে স্বীকৃতি পেয়েছে, সেটি সঠিক নেতৃত্বের কারণে সম্ভব হয়েছে। সেই নেতৃত্বের গুণাবলী শুধু রাজনীতিতে নয়, নেতৃত্বের গুণাবলী শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি, নাটক, খেলাধূলাসহ সব ক্ষেত্র থেকেই আসে। এই নেতৃত্ব যদি জ্ঞান সমৃদ্ধ না হয়, নেতাদের মধ্যে দূরদর্শীতা, সততা এবং দেশপ্রেম না থাকে; তবে তা কোনো কাজে আসবে না। দেশের উন্নয়নও সম্ভব হবে না। তাই জ্ঞান অর্জনের মধ্যদিয়ে সত্যিকারের মানুষ হতে হবে।

জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষ্যে রাবিতে শোভাযাত্রা বের করা হয়।

‘গ্রন্থাগারে বই পড়ি, আলোকিত মানুষ গড়ি’ প্রতিপাদ্যে বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগ ও কেন্দ্রীয় গ্রন্থাগার কর্তৃপক্ষ যৌথভাবে শোভাযাত্রার আয়োজন করে।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে শেষ হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।


শর্টলিংকঃ