জয়পুরহাটে গরুর ল্যাম্পি স্কিন রোগের প্রকোপ


আকতার হোসেন বকুল, পাঁচবিবি :

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার সর্বত্র নতুন করে গরুর ল্যাম্পি স্কিন রোগ ব্যাপক হাড়ে ছড়িয়ে পড়েছে। এতে দুশ্চিন্তায় পড়েছেন খামারিরা। এ রোগের লক্ষণ গরুর গায়ে প্রথমে ছোট আকারের গুটি হয়, কয়েক দিনের মধ্যেই গরুর সারা শরীরের গুটিগুলো বড় আকারে ভরে যায় এবং তা ফেটে এথেকে পূুঁজ ঝরে। 

উপজেলার কুসুম্বা ইউনিয়নের কাঁসড়া গোবিন্দপুর গ্রামের তাহেরা বিবির ৫ মাস বয়সের বাঁছুর রেখে দুধ দেওয়া গাভী এ রোগে মারা যায়। একই অবস্থা বাগজানার পূর্ব রামচন্দ্রপুর গ্রামের আনিছুর রহমানের ৬ মাসের পেটে বাঁচ্চা থাকা অবস্থায় গাভী মারা যায়। এতে তাদের পরিবারে অনেক ক্ষতি হয়েছে বলে জানায় তাঁরা।

গোবিন্দপুর গ্রামের মমিনুর রহমান বলেন গুটি বসন্তের ন্যায় এ রোগে আক্রান্ত তাঁর বাড়ির ২টা গাভী ও ২টি বাছুর। এদিকে উপজেলা প্রাণিসম্পদ অফিসে চত্বরে দেখাযায়, উপজেলার বরণ গ্রামের একরামুল ৭ মাস বয়সের বাছুর ও সিথা মাথখুর গ্রামের দুলাল হোসেন তার হালের ২’টি আক্রান্ত গ্রস্থ গরু নিয়ে এসেছে চিকিৎসা সেবা নিতে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আঃ হাকিম বলেন, কুষ্টিয়া জেলায় প্রথম গরুর ল্যাম্পি স্কিন রোগ দেখা দেয়, বেশ কিছুদিন আগে থেকেই এ উপজেলার কৃষকের গরুতে কমবেশী এ রোগ দেখা দেয়। তিনি আরো বলেন যদিও এ রোগ প্রতিরোধের জন্য এখন পর্যন্ত কোন প্রতিষধক চিকিৎসা বা ঔষধ আবিস্কার না হলেও আমরা প্রাণিসম্পদ অফিস থেকে প্রাথমিক চিকিৎসা দিয়ে যাচ্ছি। এ রোগে আক্রান্ত গরুর মাংস খেলে কোন ক্ষতিকর প্রভাব পরবেনা বলেও তিনি জানান।


শর্টলিংকঃ