ঝলসানো ৩ রেসেপি


বিপাশা আজজুম ঊষা:

মাছ-মাংস বা সবজি ঝলসে খাওয়ার রীতি তো সেই আগুনের ব্যবহার শুরু হওয়ার পর থেকেই। তবে সময়ের সঙ্গে সঙ্গে বদলে গেছে তার ধরন। বারবিকিউ বা গ্রিলের মজা তো এই সময়েই বেশি পাওয়া যায়।

ঝলসানো মুরগি

উপকরণ
মুরগির রান (থানসহ) ৪টি, সয়া সস ১ টেবিল চামচ, ওয়েস্টার সস আধা টেবিল চামচ, ফিশ সস ১ চা-চামচ, টমেটো কেচাপ ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, টক দই ১ টেবিল চামচ, পাপরিকা ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ ও সরিষার তেল ৩ টেবিল চামচ।

প্রণালি
প্রথমে মুরগির রানের গায়ে লেবুর রস মাখিয়ে রাখুন ৩০ মিনিট। এবার আবার একটু ধুয়ে নিন, এবার ধারালো ছুরি দিয়ে আঁচড় কেটে নিন। সব সস, টক দই ও মধুর মিশ্রণ বানিয়ে মুরগির গায়ে খুব ভালো করে মাখিয়ে নিন, ম্যারিনেট করে রাখুন ৫-৬ ঘণ্টা। এবার বারবিকিউ স্ট্যান্ডের কয়লা জ্বালিয়ে কয়লাগুলো নেড়েচেড়ে স্ট্যান্ড রেডি করে নিন। স্ট্যান্ডের ওপর গ্রিল ট্রে রেখে তাতে মুরগির টুকরাগুলো দিয়ে তার ওপর তেল ব্রাশ করুন। এক পাশ হয়ে এলে এবার অন্য পাশ উল্টে তাতেও তেল ব্রাশ করে গ্রিল করে নিন।

গ্রিলড শাশলিক

উপকরণ
ক্যাপসিকাম ১ কাপ, আলু ১ কাপ, গাজর ১ কাপ, ফুলকপি ১ কাপ, পেঁয়াজ ১ কাপ, সয়া সস ১ টেবিল চামচ, অয়েস্টার সস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, পাপরিকা পাউডার ১ চা-চামচ, মধু ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ ও তেল ৪ টেবিল চামচ।

প্রণালি
শাশলিকের কাঠিগুলো ভিজিয়ে রাখুন ২-৩ ঘণ্টা। এরপর সব সবজি কিউব আকারে সমান করে কেটে নিন। এরপর সব সসের সঙ্গে লেবুর রস, মধু ও পাপরিকা পাউডার একসঙ্গে পেস্ট করে সবজিতে ভালো করে মাখিয়ে নিন। এবার সবজিগুলো একে একে ভিজিয়ে রাখা শাশলিকের কাঠিতে গেঁথে নিন। গ্রিল প্যান গরম করে তাতে তেল ব্রাশ করে সবজি গাঁথা কাঠিগুলো এপাশ-ওপাশ গ্রিল করে নামিয়ে নিন।

 

ঝলসানো তেলাপিয়া
উপকরণ
বড় তেলাপিয়া ১টি, সয়া সস ১ টেবিল চামচ, অয়েস্টার সস আধা টেবিল চামচ, ফিশ সস ১ চা-চামচ, টমেটো কেচআপ ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, টক দই ১ টেবিল চামচ,
পাপড়িকা পাউডার ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ ও সরষের তেল ৩ টেবিল চামচ।


প্রণালি
প্রথমে আস্ত তেলাপিয়া আঁশ ছাড়িয়ে পরিষ্কার করে লবণ ও লেবুর রস মাখিয়ে রাখুন ৩০ মিনিট। এবার আবার একটু ধুয়ে নিন। ধারালো ছুরি দিয়ে আঁচড় কেটে নিন তেলাপিয়ার গায়ে। এবার সবগুলো সস, টক দই ও মধু দিয়ে মিশ্রণ বানিয়ে তেলাপিয়ার গায়ে খুব ভালো করে মাখিয়ে নিন। আঁচড় কাটা অংশগুলো এবং পেটের ভেতরের মসলাগুলো আঙুল দিয়ে ভালো করে ঢুকিয়ে ঢুকিয়ে মেখে নিন। মেরিনেট করে রাখুন ৫-৬ ঘণ্টা। এবার বারবিকিউ স্ট্যান্ডের কয়লা জ্বালিয়ে নেড়েচেড়ে স্ট্যান্ড তৈরি করে নিন। বারবিকিউ স্ট্যান্ডের ওপর গ্রিল ট্রে রেখে তাতে মাছ দিয়ে তার ওপর তেল ব্রাশ করুন। এক পাশ হয়ে এলে এবার অন্য পাশ উল্টে তাতেও তেল ব্রাশ করে গ্রিল করে নিন।

আরও পড়ুন…যে রেসিপি গুলো ভুলে গেছেন অনেকেই


শর্টলিংকঃ