টনসিল চিকিৎসায় রামেক হাসপাতালে সাফল্য


নিজস্ব প্রতিবেদক :

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের নাক, কান ও গলা বিভাগে প্রথমবারের মতো কবলেশন সার্জারী সম্পন্ন করা হয়েছে। সোমবার (৯ ডিসেম্বর) দুপুরে হাসপাতালের অ্যানেস্থেসিয়া সম্মেলন কক্ষে এ লাইভ সার্জারি ওয়ার্কশপের আয়োজন করা হয়। পরে পাশেই থাকা অপারেশন থিয়েটারে কবলেশন সার্জারী করা হয়।

টনসিলের চিকিৎসায় কবলেশন সার্জারি বিষয়ে সেমিনার

রামেক হাসপাতালের নাক, কান ও গলা বিভাগের সহকারী অধ্যাপক ডা. সুব্রত ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- রামেক’র অধ্যক্ষ নওশাদ আলী, রামেক হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক মনোয়ার হোসেন ও চিকিৎসক অধ্যাপক আলমগীর চৌধুরী। এছাড়া, আন্তর্জাতিক ফ্যাকাল্টি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের চিকিৎসক ডা. তুষার কান্তি ঘোষ। পুরো সেশনটি সঞ্চালনা করেন রামেক হাসপাতাল নাক, কান ও গলা বিভাগের সহকারী অধ্যাপক ডা. মিলন কুমার চৌধুরী।

অনুষ্ঠানে বক্তারা বলেন, গলার টনসিলসহ নাক, কান ও গলার বিভিন্ন প্রকার অপারেশনে অত্যাধুনিক প্রযুক্তি করলেশন টেকনিক। এর মাধ্যমে অপারেশনে রক্তপাত ও ব্যথা তুলনামূলক কম হয়। ফলে রোগী দ্রুত সুস্থ হয়ে উঠে। অপারেশনের মাত্র ছয় ঘণ্টা পর রোগীকে ছাড়পত্র প্রদান করা যায়।

পরে রামেক হাসপাতালের অপারেশন থিয়েটারে কবলেশন মেথডে টনসিল ও অ্যাডিনয়েড অপারেশন করা হয়। যা সম্মেলন কক্ষে সরাসরি সম্প্রচার করা হয়। অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে চিকিৎসকবৃন্দ কবলেশন সার্জারী বিষয়ে বিভিন্ন প্রশ্ন নিয়ে আলোচনা করেন।


শর্টলিংকঃ