Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

ট্রাম্পকে গ্রেপ্তারে ইরানের রেড নোটিশ


ইউএনভি ডেস্ক:

ইন্টারপোলের মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গ্রেপ্তারে রেড নোটিশ পাঠিয়েছে ইরান। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ইরানের বিচার বিভাগীয় মুখপাত্র গোলাম হোসাইন ইসমাইলি এমন ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যায় ভূমিকা রাখায় ডোনাল্ড ট্রাম্পসহ আরও ৪৭ আমেরিকানকে আমরা শনাক্ত করতে পেরেছি। তাদের রেড নোটিশ পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, এই অপরাধ সংঘটনে যারা নির্দেশ দিয়েছেন, তাদের ধরতে ও শাস্তি দিতে ইসলামী প্রজাতন্ত্র ইরান খুবই গুরুত্ব দিচ্ছে। ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানিকে গত বছরের ৩ জানুয়ারি ড্রোন হামলা চালিয়ে হত্যা করে যুক্তরাষ্ট্রে। এই হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জাতিসংঘের বিচারবহির্ভূত হত্যাবিষয়ক বিশেষ র‌্যাপোর্ট্যায়ার অ্যাগনেস ক্যালামার্ড বলেন, এই গুপ্তহত্যা আন্তর্জাতিক আইনবিরোধী বলে মনে হচ্ছে। ট্রাম্পসহ পেন্টাগন ও কেন্দ্রীয় কমান্ডের কয়েক ডজন মার্কিন কর্মকর্তাকে গ্রেপ্তারে ইরানের পক্ষ থেকে এটি দ্বিতীয় অনুরোধ।

গত জুনে তেহরানের কৌঁসুলি আলী আল-কাসের মেহর একটি গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু করার কথা জানিয়েছিলেন। কিন্তু ফরাসিভিত্তিক ইন্টারপোল সেই অনুরোধ প্রত্যাখ্যান করেছে। বলেছে– রাজনৈতিক, সামরিক, ধর্মীয় ও বর্ণবাদী ঘটনায় যে কোনো ধরনের হস্তক্ষেপে ইন্টারপোলের সংবিধানে বারণ আছে।


Exit mobile version