Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

ট্রাম্প-বারাদার ফোনালাপের পর তালেবানের হামলা, নিহত ২০


ইউএনভি ডেস্ক:

আফগানিস্তানে তালেবানের হামলায় দেশটির ২০ জন সেনা ও পুলিশ সদস্য নিহত হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তালেবান নেতা মোল্লা আবদুল গানি বারাদারের সঙ্গে ফোনালাপের ঘণ্টা কয়েক পর এ হামলার ঘটনা ঘটে। দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার (০৪ মার্চ) এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

আফগানিস্তানে হামলা চালিয়েছেন তালেবান।

খবরে বলা হয়, মঙ্গলবার (০৩ মার্চ) শেষ রাতে এ হামলা হয়। এতে দেশটির ২০ সেনা ও পুলিশ সদস্য নিহত হয়েছেন।

সম্প্রতি আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর ধারাবাহিকভাবে হামলা বাড়িয়েছে তালেবান। তবে দোহায় যুক্তরাষ্ট্র এবং তালেবানের মধ্যে ঐতিহাসিক চুক্তি হওয়ার পর এটিই প্রথম হামলার ঘটনা।

কুন্দুজ প্রদেশের ইমাম শাহিব জেলার প্রাদেশিক কাউন্সিলের সদস্য শফিউল্লাহ আমিরি। তিনি বলেন, তালেবান যোদ্ধারা গত রাতে (০৩ মার্চ) প্রদেশের ইমাম শাহিব জেলার তিনটি সেনা চৌকিতে হামলা চালায়। এতে অন্তত ১০ সেনা এবং ৪ পুলিশ সদস্য নিহত হয়েছেন।এদিকে দেশটির উরুজগান প্রদেশেও মঙ্গলবার (০৩ মার্চ) হামলার ঘটনা ঘটে।

প্রদেশ গভর্নরের মুখপাত্র জেরগাই এবাদি বলেন, দুঃখজনক এ হামলায় পুলিশের ৬ সদস্য নিহত হয়েছেন। এই হামলায় আরও ৭ জন আহত হয়েছেন।শনিবার (২৯ ফেব্রুয়ারি) কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের মধ্যে চুক্তি হয়।

চুক্তি অনুযায়ী, ১৮ বছরেরও বেশি সময় পর আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়া হবে। দুই দশকের সংঘর্ষের পর তালেবানদের সঙ্গে ঐতিহাসিক এ ‘শান্তিচুক্তি’ করে যুক্তরাষ্ট্র।


Exit mobile version