ডিজিটাল নিরাপত্তা আইন স্বাধীনতার পরিপন্থি


ইউএনভি ডেস্ক:

ডিজিটাল নিরাপত্তা আইন স্বাধীনতার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এ আইন বাংলাদেশের চেতনা পরিপন্থি। ক্ষমতায় টিকে থাকার জন্যই ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করেছে সরকার। আইনটি বাতিলের দাবিতে সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও যশোরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়েছে।


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহিদ বুদ্ধিজীবী চত্বরে বেলা ১১টায় ছাত্র-শিক্ষক অভিভাবক ঐক্য পরিষদ প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তরের সঞ্চালনায় সমাবেশে নৃবিজ্ঞান বিভাগের সভাপতি ও সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. বখতিয়ার আহমেদ বলেন, এ সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন করেছে। এ আইনের ধারা উপধারা সঠিকভাবে পরিচালিত হলে প্রতিদিন কয়েক লাখ মানুষ গ্রেফতার হবে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. কাজী মামুন হায়দার বলেন, দেশের জনগণ যাতে সত্য কথা না বলতে পারে সেজন্যই এ আইন তৈরি করা হয়েছে। বীর মুক্তিযোদ্ধা নূর হোসেন বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন স্বাধীনতার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এ আইন স্বাধীনতার পরিপন্থি। আরবি বিভাগের শিক্ষক ড. ইফতেখারুল আলম মাসুদ বলেন, এ আইন বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠার চেতনা পরিপন্থি। বাংলাদেশের সংবিধান বিরোধী এ আইন। সমাবেশে উপস্থিত ছিলেন ছাত্র-শিক্ষক অভিভাবক ঐক্য পরিষদের আহ্বায়ক ও ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম কনক, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহমেদ, রাজশাহী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা, আইনজীবী মুর্শিদ আলম, বিশ্ববিদ্যালয় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহ্বায়ক রিদম শাহরিয়ার, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন ছাত্র সংগঠনের নেতারা। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে যশোর আইনজীবী সমিতির ১নং ভবনের সামনে সকালে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। গণতান্ত্রিক আইনজীবী সমিতি আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন সংগঠনের যশোর শাখার সভাপতি আবুল হোসেন, সহসভাপতি চণ্ডিচরণ মজুমদার, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বুলু, যুগ্ম সম্পাদক বাসুদেব বিশ্বাস, সদস্য কাজী ফরিদুল ইসলাম, আমিনুর রহমান হিরু, মোস্তফা হুমায়ুন কবীর, কামরুন নাহার কনা প্রমুখ। তারা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন মানুষের অধিকার হরণ করার জন্য প্রণীত হয়েছে। এ কালাকানুন বাতিল করতে হবে। একই সঙ্গে মুক্তিযুদ্ধের চেতনার অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে ১৯৭২ সালের সংবিধান পুনঃপ্রতিষ্ঠা করতে হবে।


শর্টলিংকঃ