ডেঙ্গু টেস্টিংয়ের ১ লাখ কিটস আসবে রাতে: স্বাস্থ্যমন্ত্রী


স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন ডেঙ্গু টেস্টিংয়ের জন্য সরকার কয়েক লাখ কিটস বিদেশ থেকে আনবে। আজ বৃহ্স্পতিবার রাতের মধ্যে ১ লাখ কিটস আসবে। আগামীকাল শুক্রবার বাকিগুলো চলে আসবে।মালয়েশিয়া থেকে দেশে ফিরে বৃহস্পতিবার সকালে রাজধানীর মিটফোর্ড হাসপাতালে এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঈদের সময় ডেঙ্গু রোগীরা বাড়িতে যাবে, এ সময় ডেঙ্গুর প্রাদুর্ভাব আরও বাড়ার আশঙ্কা রয়েছে। তাই ডেঙ্গু প্রতিরোধে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানাচ্ছি। ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীর ঈদের ছুটি বাতিল করেছি।

সব সরকারি হাসপাতাল ডেঙ্গুর চিকিৎসা দিচ্ছে জানিয়ে জাহিদ মালেক বলেন, এখন পর্যন্ত কোনো সরকারি হাসপাতালে গিয়ে কোনো রোগী ডেঙ্গুর চিকিৎসা পাননি, এমন অভিযোগ আসেনি। কিন্তু বার্ন ইনস্টিটিউট, ডাইজেস্টিভ ইনস্টিটিটিউটের মতো কিছু হাসপাতাল আছে, যেগুলো উদ্বোধন করা হলেও চিকিৎসাসেবা এখনও শুরু হয়নি।

মন্ত্রী বলেন, ডেঙ্গুর রোগের প্রাদুর্ভাব বাড়লে ওইসব হাসপাতালে রোগী রাখার ব্যবস্থা করা হবে। এসব হাসপাতালে শয্যার ব্যবস্থা রয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণের সিটি কর্পোরেশন, স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সব সরকারি সংস্থাগুলো কাজ করছে। আশা করছি, খুব অল্প দিনের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণে চলে আসবে।

প্রসঙ্গত, দেশে ডেঙ্গু মহামারি রূপ নেয়ার মধ্যে মালয়েশিয়ায় ব্যক্তিগত সফরে গিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন স্বাস্থ্যমন্ত্রী। সংসদীয় কমিটির সভায় তার এই সফর নিয়ে উষ্মা প্রকাশ করেন সদস্যরা। সমালোচনার মুখে বুধবার মধ্যরাতে সফর সংক্ষেপ করে দেশে ফিরেন জাহিদ মালেক।


শর্টলিংকঃ